কনকনে শীতে কাঁপছে ভারত – বর্ণমালা টেলিভিশন

কনকনে শীতে কাঁপছে ভারত

ডেস্ক নিউজ
আপডেটঃ ২০ ডিসেম্বর, ২০২১ | ১০:২১ 91 ভিউ
কনকনে শীতে জবুথবু ভারত। পাঞ্জাব, রাজস্থানের অনেক এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নিচে। ঠান্ডায় কাঁপছে পশ্চিম ও উত্তর ভারত। বৃষ্টির মতো এবার শীতও চরমে উঠেছে উত্তর ভারতে। প্রবল শৈত্যপ্রবাহ শুরু হয়েছে এ অঞ্চলে। দ্রুত কমছে তাপমাত্রা। পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশের কিছু অংশ এবং মধ্যপ্রদেশে শৈত্যপ্রবাহ চলছে। আগামীকাল পর্যন্ত এই পরিস্থিতি বহাল থাকবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। তারপর পরিস্থিতির সামান্য উন্নতি হবে। সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়বে। তারপর শৈত্যপ্রবাহ পরিস্থিতি থেকে কিছুটা বেরিয়ে আসবে উত্তর ভারতের রাজ্যগুলো। ডিসেম্বরের মাঝামাঝিতেই রাজধানী দিল্লিতে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আবহাওয়া দপ্তর উত্তরাখন্ডে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। রাজস্থানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল পর্যন্ত উত্তর-পশ্চিম, মধ্য এবং পূর্ব ভারতে সর্বনিম্ন তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেন্টিগ্রেড কমবে। অন্যদিকে, জম্মু কাশ্মির, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড এবং উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে আগামীকাল পর্যন্ত। দিল্লিতে রোববার এই মৌসুমের সবচেয়ে শীতলতম দিন ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। লোধী রোডে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানের ফতেপুর এবং চুরুতে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমেছে। ফতেপুরে সর্বনিম্ন তাপমাত্রা হিমাঙ্কের ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস নিচে। অন্য দিকে, চুরু এবং সিকরে তাপমাত্রা হিমাঙ্কের ২ ডিগ্রি নিচে নেমে গেছে। অমৃতসরেও তাপমাত্রা হিমাঙ্কের নিচে পৌঁছেছে। পশ্চিমবঙ্গেও আগামী দু’দিন তাপমাত্রা কমবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমবে। এই পরিস্থিতি দু’দিন থাকার পর ফের তাপমাত্রা বাড়বে। গত শনিবার কলকাতায় ছিল এই মৌসুমের শীতলতম দিন। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু রোববার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে হয়েছে ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১ ডিগ্রি কম। উত্তরাখন্ডে কমতে শুরু করেছে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর হলুদ সতর্কতা জারি করেছে। এ রাজ্যের একাধিক এলাকায় তুষারপাত শুরু হয়েছিল নভেম্বর মাস থেকেই। বন্ধ করে দেওয়া হয়েছে একাধিক জাতীয় মহাসড়ক। এ বছর তাপমাত্রার রেকর্ড পতন হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। নভেম্বরের প্রথমেই তাপমাত্রার পারদ নামতে শুরু করে দিয়েছিল অস্বাভাবিক হারে। সে ধারা অব্যাহত রয়েছে। ডিসেম্বরের শেষে সেই তাপমাত্রার পারদ আরও নামবে। অর্থাৎ উত্তরাখন্ডে তাপমাত্রার পারদ মাইনাসের নিচে নেমে যেতে পারে বলে জানানো হয়েছে। মরুরাজ্য রাজস্থানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। রাজস্থানের পাশের রাজ্য পাঞ্জাব এবং হরিয়ানাতেও শৈত্যপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আগামী ৫ দিন গুজরাটের একাধিক জায়গায় শৈত্যপ্রবাহ চলবে। ফলে এই রাজ্যের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে বলে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব