ওমিক্রন : দিল্লিতে কারফিউ জারি – বর্ণমালা টেলিভিশন

ওমিক্রন : দিল্লিতে কারফিউ জারি

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৯ ডিসেম্বর, ২০২১ | ৯:০৪ 54 ভিউ

মহামারির ঝুঁকি আরেক দফা বাড়িয়ে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। এই ভ্যারিয়েন্টের উল্লম্ফন দেখা গেছে ভারতেও; দেশটির রাজধানী নয়াদিল্লিতে দুই সপ্তাহ আগের তুলনায় সংক্রমণ ২৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পাওয়ায় রাত্রিকালীন কারফিউ-সহ নতুন করে বেশকিছু বিধি-নিষেধ জারি করা হয়েছে। -এনডিটিভি

মঙ্গলবার দুপুর ৩টার দিকে নতুন বিধি-নিষেধের ঘোষণা দিল্লির রাজ্য সরকার। তবে দিনের অর্ধেক কর্মঘণ্টা পেরিয়ে গেলেও দিল্লির সরকার বলছে, এসব বিধি-নিষেধ অবিলম্বে কার্যকর হবে। দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবিলায় রাজধানীতে মঙ্গলবার থেকে ‘হলুদ সতর্কতা’র অংশ হিসেবে নতুন বিধি-নিষেধ কার্যকরের ঘোষণা এসেছে।

রাজ্য সরকারের নতুন নির্দেশনায় বলা হয়েছে, দিল্লিতে বেসরকারি ৫০ শতাংশ প্রতিষ্ঠানের অফিস চালু থাকবে। জোড়-বেজোড় ভিত্তিতে শপিং মল এবং দোকান-পাট খোলা থাকবে। এছাড়া কোনও বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ২০ জন উপস্থিত থাকতে পারবেন।

নতুন বিধি-নিষেধ :

• দিল্লিতে প্রত্যেকদিন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউ জারি থাকবে।

• রাজধানীর সব বেসরকারি প্রতিষ্ঠান ৫০ শতাংশ কর্মী নিয়ে চালু রাখা যাবে। হাসপাতাল, গণমাধ্যম, ব্যাংক, বীমা কোম্পানি এবং টেলিকম পরিষেবা সংস্থাকে বেসরকারি প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত করা হয়েছে।

• বিয়ের অনুষ্ঠানে ২০ জনের বেশি উপস্থিত হওয়ার অনুমতি পাবেন না। এছাড়া বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করতে হবে বাড়িতে অথবা কোনও আদালতে। ২০ জনের এই সীমা শেষকৃত্যের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

• প্রত্যেক দিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত জোড়-বিজোড় ভিত্তিতে শপিং মল এবং দোকান-পাট খোলা থাকবে। অনলাইন ডেলিভারি চালু থাকবে।

• আবাসিক এলাকার একক দোকান অথবা বাজারের ক্ষেত্রে জোড়-বিজোড়ের নিয়ম কার্যকর হবে না।

• নতুন বিধি-নিষেধ চলাকালীন সিনেমা হল, মাল্টিপ্লেক্স এবং জিম বন্ধ থাকবে। স্কুল, কলেজ বন্ধ থাকবে।

• দিল্লির সব রেস্টুরেন্ট এবং বার প্রত্যেকদিন রাত ১০টার মধ্যে বন্ধ হয়ে যাবে। তবে এই সময় পর্যন্ত ৫০ শতাংশ সক্ষমতা মেনে খোলা রাখা যাবে।

• অর্ধেক সক্ষমতায় দিল্লি মেট্রোর যাত্রীসেবা অব্যাহত থাকবে।

তবে সেলুন, নাপিতের দোকান এবং পার্লার তাদের কার্যক্রম পরিচালনার অনুমতি পাবে। এছাড়া বিধি-নিষেধ চলাকালীন রাজনৈতিক, ধর্মীয় এবং উৎসব-সংশ্লিষ্ট সমাবেশ বন্ধ থাকবে। ধর্মীয় স্থাপনা খোলা রাখা যাবে, কিন্তু দর্শনার্থীরা এতে প্রবেশের অনুমতি পাবেন না। পাবলিক পার্কও খোলা রাখা যাবে, তবে এতে পিকনিক অথবা সমাবেশ বন্ধ থাকবে।

গত ৬ মাসের মধ্যে দিল্লিতে সোমবার একদিনে সর্বোচ্চ ৩৩১ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া দিল্লিতে গত দুই সপ্তাহে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ২-৩ শতাংশ থেকে বেড়ে ২৫-৩০ শতাংশে পৌঁছেছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব