এসো হে, এসো হে আমার বসন্ত এসো… – বর্ণমালা টেলিভিশন

এসো হে, এসো হে আমার বসন্ত এসো…

ডেস্ক নিউজ
আপডেটঃ ৯ ফেব্রুয়ারি, ২০২২ | ১০:০১ 50 ভিউ
আজি দখিন-দুয়ার খোলা-/এসো হে, এসো হে, এসো হে আমার বসন্ত এসো...। হ্যাঁ, বসন্ত আসছে। আর মাত্র ক’টা দিন। এর পরই ঋতুরাজকে বরণ করে নেয়ার পালা। কবিগুরুর ভাষায়: ‘বসন্ত, দাও আনি,/ফুল জাগাবার বাণী- তোমার আশায় পাতায় পাতায় চলিতেছে কানাকানি।’ সেই কানাকানির মুহূর্তটাই এখন চলছে। বনে যখন কানাকানি মনে তখন পুলক। একে চাইলেই তো আর অগ্রাহ্য করা যায় না। তাই জোরেশোরেই চলছে বসন্ত বরণের প্রস্তুতি। ষড়ঋতুর বাংলাদেশে ফাল্গুন-চৈত্র দুই মাস বসন্তের কাল। সে হিসেবে আগামী ১ ফাল্গুন থেকে এর আনুষ্ঠানিক শুরু হচ্ছে। তবে তারও আগে প্রকৃতিজুড়ে পরিবর্তনের হাওয়া। বিবর্ণ রূপ ঝেড়ে ফেলে জেগে উঠছে প্রকৃতি। বৃক্ষে এখন নবীন পাতা। কচি কিশলয়। অবশ্য বসন্তের রং রূপ মূলত প্রকাশিত হয় ফুলে। লক্ষ্য করলে দেখা যাবে অজস্র ফুল ফুটে আছে এখন। এমনকি রাজধানী শহরের এখানে ওখানে দেখা যাচ্ছে রক্তপলাশ। রমনা পার্ক, হাতিরঝিল, কেন্দ্রীয় শহীদ মিনারÑ কোথায় যাবেন? সবখানেই এই ফুল। আপনাকে ঠিক মনে করিয়ে দেবে, ‘বসন্ত জাগ্রত দ্বারে।’ প্রায় পাল্লা দিয়ে ফুটছে শিমুল। একই সময় বাগান ভর্তি গোলাপ, গাঁদা, চন্দ্রমল্লিকা। মৌসুমি আরও কত ফুল যে ফুটে আছে! দেখে মন গুন গুন করে ওঠে: আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে,/ এত বাঁশি বাজে, এত পাখি গায়...। পাখিরাও, বিশেষত বসন্তের কোকিল যথারীতি গাইতে শুরু করেছে। লতা মুঙ্গেশকরকেও সবাই কোকিল বলে জানতেন, শিল্পী কী চমৎকার গেয়েছিলেন: ‘ও পলাশ, ও শিমুল, কেন এ মন মোর রাঙালে?’ হ্যাঁ, বনের রং মনে এসে লাগছে। ফুলের দোকানগুলোতেও আগের তুলনায় বিক্রি বেড়েছে বলে প্রতীয়মান হয়। এখানেই শেষ নয়, বসন্ত সামনে রেখে অনেকে অনলাইনে ফুলসহ গাছ অর্ডার করছেন। শাহ আবদুল করিম গেয়েছিলে, বসন্ত বাতাসে সই গো/বসন্ত বাতাসে/বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে...। আর এখন শুধু গন্ধ নয়, ফুল, ফুলের গাছ চলে আসছে বাসায়। যে ফুলটি নিজের বাগানে নেই সেটি কিংবা পছন্দের নতুন কোন ফুল অর্ডার করতেই বাইসাইকেলে উঠিয়ে তা নিয়ে আসছেন সরবরাহকারী। বসন্তে এই বেচাকেনাও লক্ষ্য করা যাচ্ছে বৈকি। এদিকে, জাতীয়ভাবে যে বসন্ত উৎসবের আয়োজন করা হয় সেটির প্রস্তুতিও থেমে নেই। ফাল্গুনের প্রথম দিন স্বাস্থ্যবিধি মেনেই উৎসব হবে। উদ্যাপনের প্রস্তুতি নিচ্ছে বসন্ত উৎসব উদ্যাপন পরিষদ। সোমবার এ সংক্রান্ত এক বৈঠক শেষে আয়োজকরা জানিয়েছেন, এবারও সোহরাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চে বসন্ত উৎসবের আয়োজন করা হবে। সকালে শুরু হবে উৎসব। সেভাবেই প্রস্তুতি নেয়া হচ্ছে। পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট বলছিলেন, অনেক কিছুই তো এখনও চলমান আছে। তাই বসন্ত উৎসবটাও যেন হয়, অনেকে এই দাবি জানিয়ে আসছিলেন। আমরাও মনে করি শুধু করোনার শোক আতঙ্ক নিয়ে না থেকে মনটাকে জাগানো জরুরী। বাঙালিত্বের শক্তি নিয়ে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ্য করতে চাই বসন্তকে। একই দিন শিল্পকলা একাডেমিতে আরেকটি উৎসব আয়োজনের কথা রয়েছে। থাকছে আরও কিছু আয়োজন। আশা করা হচ্ছে, এসব আয়োজনে আগের মতোই আগ্রহ নিয়ে যোগ দেবে নাগরিক সমাজ। উৎসবপ্রেমী বাঙালী এদিন বাসন্তী রঙে সাজবে। চলছে সে প্রস্তুতিও। দেশীয় ফ্যাশন হাউসগুলো বসন্ত উৎসব উপলক্ষে নানা ডিজাইনের পোশাক তৈরি করেছে। বাটিক বুটিক শপ ঘিরে বাড়ছে কৌতূহল। সব মিলিয়ে বসন্তের আগেই উৎসবের আমেজ। এ উৎসব জীবনী শক্তি ফিরে পাওয়ার, সত্যি সত্যি ঘুরে দাঁড়ানোর হোক। সকলের তাই প্রত্যাশা।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব