এসএমএস ছাড়া টিকা নিতে কেন্দ্রগুলোতে ভিড় – বর্ণমালা টেলিভিশন

এসএমএস ছাড়া টিকা নিতে কেন্দ্রগুলোতে ভিড়

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ ফেব্রুয়ারি, ২০২২ | ৯:০৬ 64 ভিউ
করোনা প্রতিরোধী টিকার প্রথম ডোজ নিতে এসএমএসের জন্য অপেক্ষা করতে হচ্ছে না। নিবন্ধনের সময়ে উল্লেখিত কেন্দ্রে গেলেই মিলছে টিকা। এ কারণে টিকাদান কেন্দ্রগুলোতে বেড়েছে ভিড়। রাজধানীর একাধিক টিকাদান কেন্দ্রে বৃহস্পতিবার এমন চিত্র দেখা গেছে। কেন্দ্র সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মেনে টিকাদান চলছে। প্রথম ডোজ টিকা দেয়া হবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময়ের মধ্যে যারা নিবন্ধন করে এসএমএসের জন্য টিকা নিতে পারেনি, তাদের টিকা দেয়া হবে। পাশাপাশি অন্যদের টিকাদান কার্যক্রমও চলবে। তারা আরও জানান, স্বাস্থ্য অধিদফতর থেকে প্রতিটি কেন্দ্রকে নির্দেশনা দেয়া হয়েছে। এখন আর এসএমএসের জন্য টিকা নেয়া আটকে থাকবে না। শ্যামলীর ২৫০ শয্যার টিবি হাসপাতালে গিয়ে দেখা যায়, প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ নিতে এসেছেন পাঁচ শতাধিক মানুষ। এর মধ্যে শিক্ষার্থীরাও রয়েছেন। ওই কেন্দ্রে প্রথম ডোজ নিতে আসা ব্যক্তিদের ভিড় অনেক বেশি। হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ আয়েশা আক্তার বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা পেয়ে এসএমএস ছাড়া টিকা দেয়া হচ্ছে। এই কার্যক্রম চলবে আরও ৯ দিন। এরপর ২৬ তারিখ যারা টিকার জন্য নিবন্ধন করেনি, তাদেরও টিকা দেয়া হবে। ওই দিন এক কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এসএমএস ছাড়া টিকার প্রথম ডোজ দেয়া শুরু হয় সকাল ৯টার দিকে। হাসপাতালটিতে ২০০ জনের বেশি মানুষ এসএমএস না পেয়েই টিকা নিয়েছেন। টিকাগ্রহীতাকে টিকাদান পরবর্তী কক্ষ বা পোস্ট ভ্যাকসিনেশন রুমে নেয়া হয়। সেখানে নির্দিষ্ট সময় পর্যন্ত টিকাগ্রহীতাকে পর্যবেক্ষণে রাখা হয়। কী বলছেন টিকাগ্রহীতারা ॥ বিএসএমএমইউতে টিকা নেয়া বেসরকারী একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা আলী ইমাম বলেন, ‘দুই মাসে আগে টিকা নেয়ার জন্য নিবন্ধন করেছিলাম, তবে এসএমএস জটিলতায় টিকা নিতে পারিনি। বুধবার স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা পেয়ে টিকা নিতে চলে আসছি। টিকা নেয়ার সারিতে দাঁড়ানোর পর থেকেই নিজের মধ্যে উত্তেজনা কাজ করছিল। টিকা পেয়ে অনেক আনন্দ লাগছে।’ একই হাসপাতালে টিকা নেয়া মধ্যবয়সী নারী আসিয়া বেগম বলেন, ‘একটি দোকান থেকে করোনার টিকা নেয়ার জন্য নিবন্ধন করছিলাম, তবে এসএমএস না আসায় টিকা নিতে পারি নাই। আজ টিকা নিতে এসএমএসের দরকার পড়ে নাই। লাইনে দাঁড়ায়া টিকা নিছি।’ টিকাকেন্দ্রের সমন্বয়ক চিকিৎসক দাউদ আলী বলেন, স্বাস্থ্য অধিদফতর যে নির্দেশনা দিয়েছে, সেই নির্দেশনা অনুযায়ী সকাল থেকে টিকাদান চলছে। এখন এসএমএসের জন্য টিকা নেয়া আটকাবে না, অন্যান্য দিনের তুলনায় আজ টিকাপ্রত্যাশীদের ভিড় একটু বেশি। দেশে করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিতে গত বছরের ৭ ফেব্রুয়ারি গণটিকাদান শুরু হয়। দেশব্যাপী সুষ্ঠুভাবে করোনার টিকা বিতরণ ও প্রয়োগের জন্য স্বাস্থ্য অধিদফতর একটি জাতীয় পরিকল্পনা করেছে। সেই পরিকল্পনা অনুযায়ী, দেশের ১২ কোটি মানুষকে টিকা দেয়া হবে। এরই মধ্যে ১০ কোটির বেশি মানুষ টিকার আওতায় চলে এসেছে। আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে বাকি জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা হবে। ২৬ ফেব্রুয়ারির পর টিকার প্রথম ডোজ দেয়া বন্ধ হয়ে যাবে। ওইদিন বিশেষ টিকাদান কর্মসূচী বাস্তবায়নে কেন্দ্রীয়ভাবে ও জেলায় জেলায় স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব