ঢাকা, Saturday 23 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ

প্রকাশিত : 11:05 AM, 19 June 2021 Saturday
109 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

এশিয়া অঞ্চল থেকে তিন বছরের জন্য খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) কাউন্সিলের সদস্য মনোনীত হয়েছে বাংলাদেশ।

এছাড়া এফএও’র ক্রেডেনশিয়াল কমিটিরও সদস্য হয়েছে বাংলাদেশ। ২০২২-২৪ মেয়াদের জন্য বাংলাদেশ এই দায়িত্ব পালন করবে।

এফএও’র চলমান ৪২তম সম্মেলনে এ সিদ্ধান্ত হয় বলে শুক্রবার তথ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে বাংলাদেশের ৮ সদস্যের একটি প্রতিনিধি দল ৪ থেকে ১৮ জুন এফএও’র ভার্চুয়াল সম্মেলনে অংশ নেন।

ঢাকা থেকে কৃষি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার এবং ইতালির রোম থেকে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান সম্মেলনে যোগ দেন।

১৫ জুন সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশনে কৃষিমন্ত্রী বাংলাদেশের

কৃষি ও খাদ্য পরিস্থিতি এবং সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। সেদিন সন্ধ্যায় তিনি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের (এপিআরসি) ৪৬ সদস্য দেশের পক্ষে যৌথ বিবৃতি দেন।

‘স্টেট অব ফুড অ্যান্ড এগ্রিকালচার’ ভাষণে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা ও পুষ্টির উন্নয়নে ‘অভাবনীয় অগ্রগতি’ অর্জন করেছে। ১৯৯৯-২০০০ সালে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে এবং বর্তমান সরকার তা ধরে রেখেছে। মাথাপিছু আয় ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে ও দারিদ্র্য হ্রাস পাচ্ছে, ফলে খাদ্যে মানুষের প্রবেশযোগ্যতা সহজতর হয়েছে।

এছাড়া বিগত দশকে অপুষ্টি দুই-তৃতীয়াংশ হ্রাস পেয়েছে বলেও কৃষিমন্ত্রী সম্মেলনে জানান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT