এক বছরে পূর্ণডোজ টিকা পেয়েছে লক্ষ্যের অর্ধেক – বর্ণমালা টেলিভিশন

এক বছরে পূর্ণডোজ টিকা পেয়েছে লক্ষ্যের অর্ধেক

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৯ জানুয়ারি, ২০২২ | ৯:১৪ 51 ভিউ
দেশে করোনা টিকা দান শুরুর এক বছর পূর্ণ হয়েছে বৃহস্পতিবার। এ সময়ে পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছে লক্ষ্যমাত্রার ৫০ ভাগ মানুষ। যা মোট জনসংখ্যার ৩৫ দশমিক ০৬ শতাংশ। আর প্রথম ডোজ পেয়েছে ৮০ ভাগ মানুষ। যা মোট জনসংখ্যার ৫৬ দশমিক শূন্য চার শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে। গত বছরের ২৭ জানুয়ারি দেশে আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে একজন স্বাস্থ্যকর্মীকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়। স্বাস্থ্য অধিদপ্তর সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকার দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এ হিসাবে ১১ কোটি ৯২ লাখ ২১ হাজার ৯৫৩ জনকে করোনা টিকা দেওয়া হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী দেশে মোট জনসংখ্যা ১৭ কোটি ৩ লাখ ১৭ হাজার ৭৭ জন। এর মধ্যে প্রথম ডোজ টিকা পেয়েছে ৯ কোটি ৫৪ লাখ ৪০ হাজার ৩২১ জন। যা লক্ষ্য জনসংখ্যার ৮০ দশমিক শূন্য ৫ শতাংশ। এছাড়া পূর্ণ দুই ডোজ পেয়েছে ৫ কোটি ৯৭ লাখ ১১ হাজার ৫৩৮ জন। যা লক্ষ্যমাত্রার (অর্থাৎ ৭০ ভাগ মানুষের) শতকরা ৫৬ দশমিক শূন্য চার শতাংশ। মোট জনসংখ্যার বিবেচনায় ৩৫ দশমিক ০৬ শতাংশ। দেশে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে দেশে এখন পর্যন্ত ১৫ কোটি ৫১ লাখ ৫১ হাজার ৮৫৯ জনকে টিকা দেওয়া হয়েছে। বর্তমানে দেশে পাঁচ ধরনের টিকা দেওয়া হচ্ছে। এগুলো হচ্ছে-অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মডার্না, সিনোফার্ম ও সিনোভ্যাক। এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনার টিকাদানে সুফল মিলেছে। বয়স্কদের বড় একটি অংশ দুই ডোজ টিকা পাওয়ায় হাসপাতালে রোগী ভর্তির চাপ ও মৃত্যু কমেছে। ওমিক্রনের প্রভাবে দেশে রোগী বাড়ছে। তবে সেই হারে হাসপাতালে রোগী ভর্তি কম হচ্ছেন। মৃত্যুর হারও কম। সম্প্রতি এক সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনার শুরুর দিকে হাসপাতালগুলোতে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা ছিল না। রোগটি নতুন হওয়ায় চিকিৎসক, নার্সরা চিকিৎসা বিষয়ে অভিজ্ঞ ছিল না। তবে দুই বছরে রোগীদের চিকিৎসা দিতে দিতে চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যকর্মীরা অভিজ্ঞ হয়েছেন। হাসপাতালগুলোতেও সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। এখন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা সুবিধা বেড়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব