ঢাকা, Sunday 26 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

একাদশ শ্রেণীতে ভর্তি শুরু, অনলাইনে ক্লাস আগামী মাসে

প্রকাশিত : 08:36 AM, 14 September 2020 Monday
195 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

শুরু হয়েছে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম। অনলাইনে আবেদনের ভিত্তিতে কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশের পর রবিবার থেকে কলেজ ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা স্ব স্ব মনোনীত কলেজে ভর্তি হতে পারবে। এদিকে আগামী মাসের প্রথম সপ্তাহে শুরু হবে একাদশের ক্লাস। তবে করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় একাদশের শিক্ষার্থীদের ক্লাস চলবে অনলাইনে। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশের শেষ দফায় ফল প্রকাশ হয়েছে রবিবার। এর পর পরই শুরু হয়েছে ভর্তি কার্যক্রম। সকাল থেকেই ভর্তির জন্য কলেজগুলোতে ভিড় জমান শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সঙ্গে তাদের অভিভাবকরাও ভিড় করেন কলেজে। এবার তিন ধাপে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ

শিক্ষার্থীদের ভর্তির আবেদন নেয়া হয়। প্রায় ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি জানিয়েছে, আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে গিয়ে ভর্তি হবেন। ভর্তির ক্ষেত্রে অনুসরণীয় নীতিমালা ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, পৌর (উপজেলা) এলাকার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তিতে সেশন ও ভর্তি ফিসহ সাকুল্যে এক হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় দুই হাজার টাকা এবং ঢাকা মহানগর ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকার প্রতিষ্ঠান তিন হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকায় এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি অর্থ আদায় করা যাবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকার

আংশিক এমপিওভুক্ত বা এমপিওবহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন ও এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার জন্য শিক্ষার্থী ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা এবং ইংরেজী ভার্সনে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নিতে পারবে। উন্নয়ন খাতে কোন প্রতিষ্ঠান দেড় হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। গত বছর এ খাতে তিন হাজার টাকা ছিল। করোনা পরিস্থিতির কারণে এই ফি কমিয়েছে বোর্ড। এছাড়া রেড ক্রিসেন্ট ফি ৪০ শতাংশ কমিয়ে ১২ টাকা করা হয়েছে। কোন শিক্ষার্থীর পাঠ বিরতি থাকলে ও বিলম্বে ভর্তি হলে যথাক্রমে ১৫০ টাকা এবং ১০০ টাকা আদায় করা যাবে। সরকারী কলেজে

সরকারী পরিপত্র অনুযায়ী ফি সংগ্রহ করতে হবে।

একাদশে এবার মোট তিন ধাপে ভর্তির আবেদন করার সুযোগ পায় ভর্তিচ্ছুরা। প্রায় ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করে। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। বাকি শিক্ষার্থীর কিছু ঝড়ে পড়ার আশঙ্কা থাকলেও বৃহৎ একটি অংশ কারিগরি শিক্ষায় চলে আসে। এদিকে করোনার কারণে একাদশ শ্রেণীতে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীর অনলাইন ক্লাস শুরু হচ্ছে আগামী মাসের প্রথম সপ্তাহে। এ লক্ষ্যে অক্টোবরের প্রথম দিন বাজারে একাদশের পাঠ্যবই বিক্রি উন্মুক্ত করা হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেছেন, অক্টোবরের

প্রথম সপ্তাহে একাদশ শ্রেণীর শিক্ষার্থীর ক্লাস শুরু হবে। তবে করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই কেবল এই ক্লাস চলবে। শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলে স্বাভাবিক ক্লাস শুরু হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, যারা যেসব কলেজে ভর্তির জন্য মনোনীত তারা সেসব কলেজে গিয়ে এখন ভর্তি হচ্ছে। রবিবার থেকে ভর্তি শুরু হয়েছে। আগামী ১৭ তারিখ পর্যন্ত সরকারের নির্দেশনা মেনে ভর্তি হতে হবে। এর পর আগামী মাসে অর্থাৎ অক্টোবর থেকে একাদশ শ্রেণীর শিক্ষার্থীর ক্লাস শুরু হবে। করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই এই ক্লাস চলবে।

এমপিও কমিটির সভা ১৬ সেপ্টেম্বর ॥ আগামী ১৬ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হবে এমপিও

কমিটির সভা। এ সভায় শিক্ষক-কর্মচারীকে এমপিও দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। পদাধিকারবলে এ সভায় সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT