একরাত্রি – বর্ণমালা টেলিভিশন

নাজমুন নাহার নূপুর
আপডেটঃ ২৩ জানুয়ারি, ২০২২
২:৪৯ অপরাহ্ণ
57 ভিউ

একরাত্রি

নাজমুন নাহার নূপুর
আপডেটঃ ২৩ জানুয়ারি, ২০২২ | ২:৪৯ 57 ভিউ

পৌষ- মাঘ মাস। শীতের আমেজ ছড়িয়ে আছে চারপাশে। সারাদিন রোদের দেখা নেই। ঘন কুয়াশা, ঝিরিঝিরি উত্তুরে হাওয়া। মায়ের সাথে চুলার পাশে বসে এমনি এক সন্ধ্যায় মুখরিত আমরা কয়েকজন। আমি, রিমি, মিলা, মাহিন, শুভ। মিলা আর মাহিন বায়না ধরেছে মায়ের হাতের ভাপা খাবে। মা ভাপা পিঠার আয়োজনে ব্যস্ত। আর আমরা বসে বসে মায়ের কাজে হাত লাগাচ্ছি আর কি নিজেদের খুনসুটি নিয়েই বেশি ব্যস্ত। ভাপা পিঠা দারুণ মজার। শীতের সকাল- সন্ধ্যায় ভাপা পিঠার গন্ধে ম ম করে চারদিক। খেজুর গুড়, ঝোলা গুড়, পাটালিগুড়, আখের গুড় দিয়ে ভাপা পিঠা তৈরি করে না। যখন যে গুড় থাকে তাতেই মায়ের হাতে মজার ভাপা পিঠা হয়। এছাড়াও মায়ের একটা স্পেশাল রেসিপি আছে। ঝাল পিঠা, হ্যাঁ, ঠিক ঝাল পিঠার মত করেও ভাপা পিঠা তৈরি করে মা। খেতে যা মজার না। উফ, ভাবাই যায় না। আমি রিমকি, মায়ের একমাত্র কন্যা সন্তান। আদরের খনি। বিবাহিতা। বরের সাথে শীতের পিঠা খেতে বাপের বাড়ি এসেছি। বর মশাই ঝাল পিঠা পছন্দ করে। তাই মা ভাপা পিঠার পাশাপাশি ঝাল পিঠা তৈরি করে বাবাজিকে আভে আগে দিয়েছে। আর তিনিও আশপাশের সব শালা-শালিদের নিয়ে পিঠা খেতে খেতে হরেক রকমের গল্প করছেন। একেকজন হাসতে হাসতে অস্থির। মা কে একটু চিন্তিত মনে হচ্ছে। - মা, হঠাৎ কি হল? কি ভাবছ? - কিছু না, আর কয়টা দিন থেকে গেলে হতো না। কাল চলে যাবি, বাড়িটা আবার খা খা করবে। আর কয়টা দিন থাক। - সম্ভব না মা, রেখে যাবে না তোমাদের জামাই। জানোই তো। আবার আসব। কয়েকদিন পরেই। তুমি মধু আর খেজুরের রস রাখবে আমার জন্য। এইবার তেমন খেজুরের রস খাওয়াই হলো না। টিং টিং টিং টিং এই সময় কে ফোন দিল? সালাম দিতেই ও পাশ থেকে একটা কন্ঠ ভেসে এলো। নাম জানতে চাইতেই বলল, - ভুলে গেলেন নাকি? আমরা একসাথে ভাইবা দিলাম পরীক্ষার, আজ রেজাল্ট দিয়েছে। চেক করেন। - ধন্যবাদ দিয়ে কলটা কেটে দিলাম। ওয়েবসাইটে ঢুকে দেখি সত্যি রেজাল্ট দিয়েছে। আলহামদুলিল্লাহ, আমার নাম এসেছে। একটা সরকারি চাকরি। কিছুটা হলেও মনে শান্তি পেলাম। - হৈ হৈ করে ঘর থেকে বেরিয়ে এলাম। সবাইকে ডেকে নিলাম। সবার হাতে একটা করে পিঠা দিয়ে সুখবর টা জানালাম। আম্মা খুব খুশি হলো। বাবা বাজারে গিয়েছে তাই জানলো না। রাতে এসে জেনে বেশ প্রফুল্ল হলো। গ্রামের গ্র‍্যাজুয়েট, পোস্ট গ্র‍্যাজুয়েট করা প্রথম মেয়ে বলে কথা। সরকারি চাকরির প্রথম ভাইভাতেই বাজিমাত। গর্বভরে বাবা বলল, - কতজন বলে, টাকা ছাড়া চাকরি হয় না, কিন্তু আমার মেয়ে দেখিয়ে দিল ভালোভাবে পড়লে সহজেই চাকরি মেলে, টাকা লাগে না। - মা, বলে উঠে, হুম এখন রিমু তোমার মেয়ে। অথচ, দশ বছর আগে, তুমিই ওর বই খাতা ফেলে দিতে চেয়েছিলে। মনে আছে সে কথা? বাবা যেন ব্যথিত হলো। কন্ঠস্বরে কিছুটা আড়ষ্টতার ভাব ফুটে উঠল, মৃদুস্বরে বলল - সেদিন কিন্তু তুমি যোগ্য মায়ের কাজ করছিলা। না হলে আজ আমাদের মেয়ে এত বড় একটা চাকরি পেত না। - যাক, আল্লাহ যা করে ভালোর জন্যই করে। আমি মা - বাবার খুনসুটি এপাশ থেকে শুনতে পাই। থাকনা, আজ তারা তাদের হিসাবটা বুঝে নিক। তাদেরই বা দোষ কি? বছর বিশেক আগে কয়জন মেয়ে স্কুলে যেত? আমি তো নিজেকে ভাগ্যবান ভাবি যে, আমার এমন মা ছিল যিনি নিজেকে আমার সাথে ছায়ার মতো জড়িয়ে ছিল। মায়ের জন্যই এতদূর আসা। খুব ইচ্ছা করছে, মাকে জড়িয়ে আজ অনেকদিন পর একরাত্রি কাটাই। বর কে ছেড়ে চলে এলাম মায়ের কাছে। মায়ের পাশে শুয়ে মায়ের আঁচলের নিচে সারাটা রাত নির্ঘুম কাটিয়ে দিলাম নিঃশব্দে, বড়ই নিশ্চিন্ত মনে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব