উত্তেজনার মধ্যে ইমরান খানের রাশিয়া সফর নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র – বর্ণমালা টেলিভিশন

উত্তেজনার মধ্যে ইমরান খানের রাশিয়া সফর নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৪ ফেব্রুয়ারি, ২০২২ | ৫:৪৪ 50 ভিউ
ইউক্রেন নিয়ে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান খানের এই সফর নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের বিরুদ্ধে আপত্তি জানানো প্রতিটি ‘দায়িত্বশীল’ দেশের দায়িত্ব বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বুধবার বলেছেন, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে তার অবস্থান সম্পর্কে জানিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নির্ধারিত মস্কো সফরের ব্যাপারে প্রশ্ন করা হলে নেড প্রাইস এক সংবাদ সম্মেলনে জানান, আমরা ইউক্রেনের ওপর নতুন করে শুরু হওয়া রুশ আগ্রাসনের ব্যাপারে আমাদের অবস্থান জানিয়েছি এবং যুদ্ধের বিষয়ে কূটনীতি অনুসরণ করার জন্য আমাদের প্রচেষ্টার বিষয়ে আমরা তাদের জানিয়েছি। ইমরান খানের এই সফর গুরুত্বপূর্ণ। কারণ দুই দশক পর পাকিস্তানের কোনো রাষ্ট্রপ্রধান রাশিয়া সফরে গিয়েছেন। পূর্বতন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে তিক্ত সম্পর্ক ছিল পাকিস্তানের। আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত ফৌজের প্রবেশের পর যুক্তরাষ্ট্রের মাধ্যমে মুজাহিদ গেরিলাদের সাহায্যের বন্দোবস্ত করেছিল পাকিস্তান। পরবর্তী সময়ে সোভিয়েতের পতনের পরে মস্কোর অনেকটাই কাছাকাছি এসেছে ইসলামাবাদ। পাকিস্তানের বন্ধুদেশ চীন ইতিমধ্যেই ইউক্রেন বিতর্কে মস্কোর পাশে দাঁড়িয়েছে। ইমরানের মস্কোর সফরে ‘পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইন’ প্রকল্প সংক্রান্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ ঘোষিত হতে পারে বলে মনে করা হচ্ছে। এই প্রকল্পে ভারত-পাক সীমান্তবর্তী কাসুর থেকে বন্দরশহর করাচি পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থাপন করবে রাশিয়া।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব