ঢাকা, Friday 17 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

উত্তেজনার মধ্যেই ভূমধ্যসাগরে সাইপ্রাসে তুরস্কের সামরিক মহড়া

প্রকাশিত : 08:50 PM, 30 August 2020 Sunday
67 বার পঠিত

রাছেল রানা | বগুডা

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রিসের সঙ্গে উত্তেজনার মধ্যেই সাইপ্রাসে দুই সপ্তাহব্যাপী সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে তুরস্ক। গত শুক্রবার রাতে নাবিকদের কাছে পাঠানো এক নির্দেশনায় তুরস্ক জানিয়েছে, তারা শনিবার থেকে আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত উত্তর-পশ্চিম সাইপ্রাসে ‘বন্দুকের মহড়া’ করবে।

দুই ন্যাটো সদস্য তুরস্ক ও গ্রিসের মধ্যে সামুদ্রিক জলসীমা নিয়ে বিরোধ দীর্ঘদিনের। সম্প্রতি তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানকারী জাহাজ ‘ওরুক রেইস’ এবং এর সঙ্গে নৌবাহিনীর যুদ্ধজাহাজের বহর পাঠালে নতুন করে উত্তেজনা শুরু হয়।

উভয় পক্ষই পূর্ব ভূমধ্যসাগরে সামরিক মহড়া দিয়েছে। এতে তাদের মধ্যে বড় ধরনের বিরোধের সম্ভাবনা প্রবল হয়ে উঠেছে। দুই সপ্তাহ আগে তুরস্কের ওরুক রেইসকে সঙ্গ

দেয়া ফ্রিগেটের সঙ্গে সংঘর্ষ হয়েছে গ্রিক যুদ্ধজাহাজের।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত বৃহস্পতিবার তুরস্কের যুদ্ধবিমানগুলো তাদের কাজ চলা একটি এলাকায় গ্রিসের ছয়টি এফ-১৬ যুদ্ধবিমানের প্রবেশ আটকে দিয়েছে।

শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক শীর্ষ কূটনীতিক জানিয়েছেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য সম্মেলনেই এ বিষয়ে আলোচনা হতে পারে।

তবে ইইউ’র এমন অবস্থানের কড়া সমালোচনা করেছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওক্তায়। তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের একদিকে সংলাপের আহ্বান জানানো, অন্যদিকে নিষেধাজ্ঞার পরিকল্পনা করা কপটতা ছাড়া কিছু নয়।

সূত্র: রয়টার্স

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT