ঢাকা, Tuesday 28 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!

প্রকাশিত : 04:17 PM, 30 September 2020 Wednesday
96 বার পঠিত

রাছেল রানা | বগুডা

চীনের শিনজিয়াং প্রদেশে বসবাসকারী সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর দীর্ঘদিন ধরে নির্যাতন-নিপীড়ন চালানোর অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে।এ নিয়ে প্রতিনিয়ত আন্তর্জাতিক মহলের সমালোচনার মুখেও পড়তে হয় চীনকে।

তবে উইঘুরদের পর এবার চীনের নিশানায় পরিণত হয়েছে দেশটির হাইনান প্রদেশে বসবাসকারী উতসুল মুসলিম সম্প্রদায়। সেখানকার মুসলিমদের ওপর চীনা কর্তৃপক্ষ নির্যাতন চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। খবর সাউথ চায়না মর্নিংপোস্টের।

প্রতিবেদনে বলা হয়, শিনজিয়াং প্রদেশ থেকে ১২ হাজার কিলোমিটার দূরে চীনের হাইনান প্রদেশের সানিয়া এলাকায় বসবাস করেন উতসুল সম্প্রদায়ের প্রায় ১০ হাজার মানুষ। শি জিনপিং প্রশাসন নানাভাবে তাদের ওপর নির্যাতন চালাচ্ছে বলে অভিযোগ। মূলত ওই সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ঐতিহ্যবাহী পোশাক পরা নিয়েই

আপত্তি রয়েছে শি জিনপিং প্রশাসনের। এ জন্য ওই সম্প্রদায়ের কিশোরী, যুবতী ও নারীদের হিজাব পরে স্কুল, কলেজ ও অফিসে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছেন উতসুল সম্প্রদায়ের মানুষরা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ছবি ও ভিডিওতে দেখা গেছে, হাইনানের একটি প্রাথমিক বিদ্যালয়ের বাইরে একদল মেয়ে হিজাব পরে নিজেদের পাঠ্য বই পড়ছে। আর চারিদিক দিয়ে তাদের ঘিরে রেখেছে চীনের পুলিশ। হিজাব পরে থাকার জন্য তাদের স্কুলে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT