ইসলামবিদ্বেষ রুখতে যুক্তরাষ্ট্রে বিল পাশ – বর্ণমালা টেলিভিশন

ইসলামবিদ্বেষ রুখতে যুক্তরাষ্ট্রে বিল পাশ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৭ ডিসেম্বর, ২০২১ | ৯:০৭ 82 ভিউ
ইসলামবিদ্বেষ রুখতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে একটি বিল পাশ হয়েছে। গত মাসে ডেমোক্রেটিক প্রতিনিধি ইলহান ওমরের বিরুদ্ধে রিপাবলিকান প্রতিনিধি লরেন বোয়েবার্টের মুসলিমবিরোধী মন্তব্যের পর বিলটি পাশ করল মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। বিলটি উত্থাপন করেন ডেমোক্র্যাটদলীয় ডাকসাইটে আইনপ্রণেতা ইলহাম ওমর। প্রতিনিধিদের মধ্যে ব্যাপক তর্ক-বিতর্কের পর মঙ্গলবার ২১৯-২১২ ভোটে পাশ হয় বিলটি। এটি এখন সিনেটে উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। এবিসি নিউজ। যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান ইসলাম ও মুসলিমবিদ্বেষের বিরুদ্ধে বরাবরই সোচ্চার ডেমোক্র্যাটদলীয় আইনপ্রণেতা ইলহাম ওমর। সোমালি বংশোদ্ভূত মুসলিম ইলহাম ওমর (৩৯) যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে দ্বিতীয় ময়াদে নির্বাচিত হন গত নির্বাচনে। মিনেসোটার মিনিয়াপোলিসে ৫ম কংগ্রেশনাল ডিস্ট্রিক্টে নির্বাচিত হন এই নারী। এরই মধ্যে বেশ কয়েকবার মুসলিমবিদ্বেষী বক্তব্যের প্রতিবাদ করে আলোচিত হন তিনি। রিপাবলিকান বোয়েবার্ট তার বিরুদ্ধে মন্তব্য করে ক্ষমাও চেয়েছেন টুইটারে। তাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলায় অস্বীকার করেন তিনি। মঙ্গলবারের বৈঠকে ডেমোক্র্যাটরা রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থিকে বোয়েবার্টের জন্য নিন্দা প্রস্তাবের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু তিনি তা করেননি। তবে বোয়েবার্টের ধর্মান্ধ মন্তব্যকে সমর্থনও করেননি ম্যাকার্থি। এরপরই ভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পাশ হয় বিলটি। ইসলামফোবিয়া বিল পাশ হলেও বোয়েবার্টের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা স্পষ্ট নয়। নতুন পাশ হওয়া বিল অনুযায়ী মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইসলামফোবিয়া পর্যবেক্ষণ ও মোকাবিলার জন্য একজন বিশেষ দূত নিয়োগ করতে হবে এবং বিভাগটির বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে রাষ্ট্রকর্তৃক ইসলামফোবিক সহিংসতা এবং দায়মুক্তি অন্তর্ভুক্ত করতে হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব