ঢাকা, Tuesday 28 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইরানের বিরুদ্ধে লজ্জাজনক পরাজয়ের পর ট্রাম্পের নতুন হুমকি

প্রকাশিত : 10:07 PM, 16 August 2020 Sunday
85 বার পঠিত

রাছেল রানা | বগুডা

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার প্রস্তাব দিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে লজ্জাজনকভাবে হেরে যায় মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে এবার নিষেধাজ্ঞা পুনর্বহালে একতরফাভাবে একটি বিতর্কিত ধারা ব্যবহারের অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর দ্য গার্ডিয়ানের।

নিউজার্সি গলফ ক্লাবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আমরা সাবেক অবস্থায় ফিরে যাব। আগামী সপ্তাহে আপনারা তা দেখতে পাবেন।
ট্রাম্পের আপত্তিকর যুক্তি হল, যুক্তরাষ্ট্র ২০১৫ সালের ইরানি পরমাণু চুক্তির অংশীদার হিসেবেই আছে। যে কারণে যুক্তরাষ্ট্র যদি দেখে- ইরান কোনও শর্ত লঙ্ঘন করেছে, তাহলে নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে জোর করতে পারবে।

যদিও ওই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন তিনি। নিষেধাজ্ঞা বহালে ওয়াশিংটন জবরদস্তি করতে পারবে

কিনা; তা নিয়ে সন্দিহান ইউরোপীয় ইউনিয়ন।

বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্পের আগের অবস্থায় ফিরে যাওয়ার হুমকিতে কাউন্সিল এ যাবতকালের সবচেয়ে খারাপ কূটনৈতিক সংকটের ভেতরে পড়ে যাবে।

শনিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, শুক্রবার কাউন্সিলের ভোটে যুক্তরাষ্ট্রের লজ্জাজনক পরাজয় ঘটেছে।

কাউন্সিলের ১১ সদস্য ভোট দেওয়া থেকে বিরত ছিল। যার মধ্যে যুক্তরাজ্য, জার্মানি ও ব্রিটেন আছে। আর চীন ও রাশিয়া মার্কিন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

যুক্তরাষ্ট্র কেবল নিজের ও ডমিনিক্যান রিপাবলিকের ভোট পেয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT