ঢাকা, Sunday 19 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্রিটেনকে আমেরিকার অনুনয়-বিনয়

প্রকাশিত : 08:20 PM, 25 August 2020 Tuesday
59 বার পঠিত

রাছেল রানা | বগুডা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে ব্যর্থ হওয়ার পর এবার ব্রিটেনের শরণাপন্ন হয়েছে আমেরিকা। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি মাইক টার্নার ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য ব্রিটেনের সহযোগিতা চেয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসকে চিঠি দিয়েছেন।

চিঠিতে তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাব পাস করতে ব্যর্থ হওয়ার তথ্য তুলে ধরে বলেছেন, এখন ইরান যাতে আন্তর্জাতিক বাজার থেকে অস্ত্র কিনতে না পারে সে লক্ষ্যে ব্রিটেন যেন মার্কিন সরকারকে সহযোগিতা করে।মাইক টার্নার তার চিঠিতে দাবি করেছেন, ইরান পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করে যাচ্ছে।

মার্কিন এই আইন প্রণেতা এমন সময় ব্রিটেনের সহযোগিতা চাইলেন যখন জাতিসংঘ

নিরাপত্তা পরিষদে আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবের ওপর সাম্প্রতিক ভোটাভুটিতে ভোটদানে বিরত ছিল ব্রিটেন।

ওই খসড়া প্রস্তাবের পক্ষে আমেরিকার পক্ষে নিরাপত্তা পরিষদের একটিমাত্র অস্থায়ী দেশ ডোমিনিকান রিপাবলিক ভোট দেয়।এই পরিষদের চার স্থায়ী সদস্যদেশসহ বাকি মোট ১৩ দেশ ভোটদানে বিরত থাকলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।

এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে ‘স্ন্যাপব্যাক’ ম্যাকানিজম চালুর প্রস্তাব করেছেন; কিন্তু ওই ১৩ দেশের সবাই আমেরিকার এই প্রস্তাবেরও ঘোর বিরোধিতা করেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT