ঢাকা, Friday 17 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইতিহাসের সর্ববৃহ গ্যাসের খনি অবিষ্কার তুরস্কে

প্রকাশিত : 07:50 PM, 22 August 2020 Saturday
73 বার পঠিত

রাছেল রানা | বগুডা

তুরস্কের কৃষ্ণ সাগরে ইতিহাসের সবচেয়ে বৃহৎ প্রাকৃতিক গ্যাসের খনির সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শুক্রবার জাতির উদ্দেশে এক ভাষণে ৩২০ বিলিয়ন কিউবেক মিটার গ্যাসের সন্ধান পওয়ার খবর জানান। বিবিসি।
অনুসন্ধানে পাওয়া কূপের খনন কাজ সমাপ্ত করে দেশটি যদি গ্যাস উত্তোলনে সক্ষম হয় তবে আমদানিকরা জ্বালানীর ওপর নির্ভরতা আনেকটাই হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে। সব ধরণের পরীক্ষা ও প্রকৌশল ব্যবহার করা মেষ বলে জানান এরদোগান। এটাকে বড় কোন উৎসের একটি অংশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আরল্লাহ চাইলে আরো খনির সন্ধান পাওয়া যাবে।

জ্বালানী শক্তি রপ্তানী করার আগ পর্যন্ত গ্যাসের সন্ধান

অব্যাহত থাকবে বলে জানান তিনি। ২০১৩ সালের মধ্যে আবিষ্কৃত গ্যাস ব্যবহার শুরু করার প্রত্যাশার কথা জানান এ নেতা। তবে বিশেষজ্ঞদের মতে এ গ্যাস ব্যবহার উপযোগী করতে এ দশকের বেশি সময় লাগতে পারে এবং কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT