ইউক্রেনের পশ্চিমাঞ্চলে হামলা শুরু করল রাশিয়া, ভলনোভাখা দখলের দাবি – বর্ণমালা টেলিভিশন

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে হামলা শুরু করল রাশিয়া, ভলনোভাখা দখলের দাবি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১১ মার্চ, ২০২২ | ৭:২১ 47 ভিউ
ইউক্রেইনে সর্বাত্মক হামলার তৃতীয় সপ্তাহে এসে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পশ্চিমাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে একযোগে হামলা শুরু করেছে রাশিয়া। শুক্রবার তাদের ক্ষেপণাস্ত্র লুটস্ক ও ইভানো-ফ্রাঙ্কিভস্ক শহরের বিভিন্ন বিমানঘাঁটিতে আঘাত হেনেছে বলে জানিয়েছে বিবিসি। রুশ বাহিনী প্রথমবারের মতো ইউক্রেনের মধ্যপশ্চিমাঞ্চলীয় কেন্দ্র নিপ্রোতেও গোলাবর্ষণ শুরু করেছে। মস্কো সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলের উত্তরে অবস্থিত কৌশলগত গুরুত্বপূর্ণ শহর ভলনোবাখার দখলে নিয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রিয়া। রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর যেসব শহরে টানা গোলাবর্ষণ করে যাচ্ছে সেখানকার বাসিন্দারা শহরগুলো ছেড়ে তুলনামূলক নিরাপদ মনে হওয়া পশ্চিমের শহরগুলোতে আশ্রয় নিচ্ছিল; লাখ লাখ মানুষ বড় বেসামরিক কেন্দ্র লিভভে এবং পরে সেখান থেকে অন্য দেশেও গেছে। শুক্রবার রুশ বাহিনী যেসব শহরে হামলা করেছে সেগুলো লিভভের নিকটবর্তী। শুক্রবার লুটস্কে রাশিয়ার হামলায় ২ ইউক্রেইনীয় সৈন্য নিহত ও ৬ জন আহত হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক কর্তৃপক্ষের প্রধান ইউরি পহুলিয়াকো। ইভানো-ফ্রাঙ্কিভস্কের মেয়রও শুক্রবার ইউক্রেনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহরটিতে রুশ গোলা পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন। বিবিসি জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় সকালে রুশ বাহিনী উত্তরপশ্চিমাঞ্চলীয় লুটস্কে একটি বিমানঘাঁটি ও জেট ইঞ্জিন ফ্যাক্টরি লক্ষ্য করে হামলা চালায়। নিপ্রোতে বিমান হামলায় একজন নিহত এবং ইভানো-ফ্রাঙ্কিভস্কে বিস্ফোরণের খবরও পাওয়া গেছে। এদিকে ইউক্রেনের উত্তরের শহর চেরনিহিভে রাতভর রুশ বিমান হামলায় শহরটির পানি সরবরাহ ব্যবস্থাপনা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেন রাসায়নিক অস্ত্র বা ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাতে সক্ষম অস্ত্র বানানোর চেষ্টা করছে বলে মস্কোর অভিযোগ উড়িয়ে দিয়েছেন। রাশিয়া যদি এ ধরনের কোনো অস্ত্র ইউক্রেনে ব্যবহার করে সেক্ষেত্রে মস্কোকে পাল্টা ‘ভয়াবহ নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে’ বলে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব