ঢাকা, Saturday 23 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আ. লীগের উপকমিটিতে আর কোনো সাহেদ নয়

প্রকাশিত : 08:50 PM, 4 September 2020 Friday
210 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

মহা প্রতারক সাহেদের মতো আর কেউ যেন আওয়ামী লীগের কোনো উপকমিটিতে স্থান না পায়, সে বিষয়ে উপকমিটিগুলোর চেয়ারম্যান ও সদস্যসচিবদের কঠোর সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে। তাঁদের আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে অনূর্ধ্ব ৩৫ সদস্যের খসড়া কমিটি চূড়ান্ত করে আওয়ামী লীগের দপ্তরে জমা দিতে বলা হয়েছে। গতকাল বুধবার সকালে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক সভায় এই নির্দেশনা দেওয়া হয়।

বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়। সভা থেকে কেন্দ্রীয় উপকমিটিগুলোর অনুমোদন হওয়ার আগ পর্যন্ত কোনো সভা করা থেকে বিরত থাকা এবং উপকমিটির সাংগঠনিক পরিচয় ব্যবহার না করতেও নির্দেশ দেওয়া হয়।

সূত্রগুলো জানায়, সভায় আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতার

নানা বিষয় উঠে আসে। জেলা ও মহানগরে পূর্ণাঙ্গ কমিটি না থাকা, কেন্দ্রীয় উপকমিটিগুলোতে বিতর্কিত লোকদের ঢুকে পড়া এবং সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি না থাকা নিয়ে আলোচনা হয়। আগামী ২৮ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্মদিন উদযাপনের কর্মসূচিও ঠিক করা হয়।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, আওয়ামী লীগের একাধিক যুগ্ম সাধারণ সম্পাদক সাংগঠনিক বেহাল থেকে উত্তরণের ওপর গুরুত্ব দিয়ে বক্তব্য দেন। দীর্ঘদিন ধরে জেলা, মহানগর ও সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি না থাকার বিষয়টি তুলে ধরেন। বিতর্কিত, স্বার্থান্বেষী মহলের দলে ঢুকে নানা অপকর্মের বিষয়টিও উঠে আসে নেতাদের বক্তব্যে। আলোচিত প্রতারক মো. সাহেদের আওয়ামী লীগের উপকমিটির পরিচয় নিয়েও

আলোচনা হয়।

আওয়ামী লীগের সূত্রগুলো জানায়, বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, উপকমিটিগুলো যত্ন নিয়ে করতে হবে। কোনো উপকমিটি গঠনের আগে যাচাই-বাছাই করতে হবে। ইচ্ছামতো কমিটি গঠন করা যাবে না। কারো ওপর দায় চাপিয়ে দিয়ে রেহাই পাওয়ার বিষয় নেই। সবাই মিলে হিসাব-নিকাশ করে, স্বচ্ছতা ও জবাবদিহির মধ্য দিয়ে কমিটি গঠন করতে হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, উপকমিটিগুলো অনুমোদনের আগে যেন কেউ ওই কমিটির পরিচয় ব্যবহার না করে। আর অনুমোদনের আগে যেন কমিটির কোনো আনুষ্ঠানিক সভা না করা হয়।

সভায় প্রতিটি উপকমিটিতে সর্বোচ্চ ৩৫ জন সদস্য রাখার নির্দেশনা

দেওয়া হয়। অবশ্য আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী তাঁর উপকমিটিতে দুটি মন্ত্রণালয় থাকায় দ্বিগুণসংখ্যক সদস্য রাখার অনুমতি দিতে অনুরোধ জানান।

বৈঠকে জানানো হয়, সহযোগী সংগঠনগুলোর মধ্যে যুবলীগ ছাড়া অন্য সংগঠনগুলো তাদের পূর্ণাঙ্গ কমিটি আওয়ামী লীগের কাছে জমা দিয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে অন্যদের পূর্ণাঙ্গ কমিটিও আওয়ামী লীগের দপ্তরে জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া সভায় আগামী ২৮ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্মদিন উদযাপনে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা ও একটি আলোচনাসভা আয়োজনের সিদ্ধান্ত হয়।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক কালের কণ্ঠকে বলেন, ‘সাহেদদের মতো

আর কেউ যেন উপকমিটিতে না ঢুকতে পারে, সে বিষয়ে সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। আর বিভিন্ন জেলা, মহানগরে যেহেতু দীর্ঘদিন ধরে পূর্ণাঙ্গ কমিটি হয়নি, সেহেতু তাদের আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে পাঠাতে নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

সম্পাদকমণ্ডলীর সভার তথ্য জানাতে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘এখন থেকে আমাদের সীমিত আকারে সারা দেশে সাংগঠনিক কার্যক্রম শুরু করতে হবে। বিস্তারিত আলাপ-আলোচনার মধ্য দিয়ে পরে জানাব। ১৫ সেপ্টেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে দলের দপ্তর বিভাগে দলের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে জমা প্রদানের আহ্বান করছি। যেসব জেলা, মহানগর ও সহযোগী সংগঠনের

সম্মেলন হয়েছে, পূর্ণাঙ্গ কমিটি হয়নি, সেই কমিটি ১৫ সেপ্টেম্বরের মধ্যে জমা দেওয়ার জন্য সংগঠনের সব শাখার প্রতি নির্দেশনা দিচ্ছি।’

তিনি বলেন, ‘এরপর যে সম্মেলনগুলো হবে সেগুলো সব আনুষ্ঠানিকতা শেষ করেই করব। উপজেলা সম্মেলন, ইউনিয়ন, ওয়ার্ড বাদ দিয়ে জেলা সম্মেলন করার কোনো মানে হয় না। কাজেই আমাদের একেবারেই তৃণমূল থেকে চিন্তা-ভাবনা করতে হবে।’ তিনি বলেন, খুব শিগগিরই দলের সভাপতিমণ্ডলীর সভা হবে। এরপর কার্যনির্বাহী কমিটির মিটিং করার চিন্তাভাবনা আছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT