আল্লাহ মুমিনের ডাকে যেভাবে সাড়া দেন – ডোনেট বাংলাদেশ

আল্লাহ মুমিনের ডাকে যেভাবে সাড়া দেন

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ৬:৫৪ 69 ভিউ
কুরআনে একটি আয়াত আছে, সুরা বাকারায়, আয়াত নম্বর ১৮৬, وَإِذَا سَأَلَكَ عِبَادِي عَنِّي فَإِنِّي قَرِيبٌ أُجِيبُ دَعْوَةَ الدَّاعِ إِذَا دَعَانِ فَلْيَسْتَجِيبُوا لِي وَلْيُؤْمِنُوا بِي لَعَلَّهُمْ يَرْشُدُونَ আর আমার বান্দাগণ যখন আমার সম্পর্কে আপনাকে জিজ্ঞেস করে, তখন বলে দিন যে নিশ্চয় আমি অতি নিকটে। আহ্বানকারী যখন আমাকে ডাকে আমি তার ডাকে সাড়া দিই। তুমি আমার প্রতি বিশ্বাস রাখো, একিন রাখো, এটা আমার হেদায়েতের তরিকা। আল্লাহ পাকের একথা বলার অর্থ হলো যখন মানুষ তাকে ডাকে, তার ডাকের জওয়াব তিনি দেন। এটাই আল্লাহর অস্তিত্বের সবচেয়ে বড় প্রমাণ। আল্লাহর রহমতে আমি একথা বলতে পারি যে, এমন বিষয় অনেক কথাই আমি জানি যা গোটা দুনিয়ায় আর কেউ জানে না। তো আমার এই জ্ঞান কোথা থেকে এসেছে? দোয়ার মাধ্যমে আল্লাহর তরফ থেকে এসেছে। ইবনে তাইমিয়াকে অনেক বড় স্কলার মানা হয় ইসলামের ইতিহাসে, তিনি বলতেন, يا معلم ابراهيم علمني. (হে ইবরাহিমের শিক্ষক, আমাকে জ্ঞান দিন।) যখন কুরআনের কোনো কিছু উনি বুঝতেন না, তখন এই এই দোয়া করতেন। হে পরমসত্তা, আপনি ইবরাহিমকে (আ.) যা বলেছেন, আমাকেও তা-ই বলেন। ইবরাহিমকে (আ.) যেই জ্ঞান দান করেছেন, আমাকেও একই জ্ঞান দিন। তো, এই দোয়া আমারও জীবনের অংশ হয়ে গেছে। এমন অসংখ্যবার হয়েছে যে আমি এই দোয়া করেছি, এর পরক্ষণেই এমন জ্ঞান আমার মনে উদয় হয়েছে যা আগে আমি জানতাম না। তাহলে কীভাবে আমি জানলাম? আল্লাহর তরফ থেকে এসেছে। দেখুন, বিজ্ঞানে একটা বিষয় স্বীকার করা হয় যে এই জগতের সমস্ত মানুষ মিলেও একটা অণু সৃষ্টি করতে পারবে না। জগতে যত সংখ্যক অণু আছে, তত সংখ্যকই থাকবে। আপনার জন্য সম্ভব না সেখানে নতুন একটা অণু যোগ করা। তো যেভাবে নতুন একটা অণু সৃষ্টি করতে পারেন না, তেমনই আপনি নতুন কোনো চিন্তাও তৈরি করতে পারবেন না। ওখানে যা আছে তা-ই থাকবে। ওখানে কিছু যোগ করার ক্ষমতা আল্লাহর আছে, আপনার নেই। ঠিক এভাবেই চিন্তার ক্ষেত্রে আপনার কাছে যা আছে তা তো আছেই, নতুন কিছু কেবল আল্লাহর তরফ থেকেই যোগ হয়। তাই আপনি যদি দোয়া করেন, এমন অনেক কিছুই পাবেন যা এমনিতে আপনার জন্য কোনোদিন পাওয়া সম্ভব না।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব