ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন

প্রকাশিত : 11:37 AM, 23 September 2020 Wednesday
160 বার পঠিত

রাছেল রানা | বগুডা

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক ম্যাকানিজম (পরমাণু সমঝোতা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রক্রিয়া) চালু করার যে দাবি করেছে তা ইউরোপ মেনে নেবে না। তিনি মঙ্গলবার রাতে ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে এ সতর্কবাণী উচ্চরণ করেন।

ম্যাকরন বলেন, “আমরা এই ম্যাকানিজম মেনে নেব না কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা ত্যাগ করার পর আর এটি চালু করার অবস্থানে নেই।ফরাসি প্রেসিডেন্ট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “মার্কিন পদক্ষেপ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংহতি ও এই পরিষদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাকে দুর্বল করে ফেলবে। সেইসঙ্গে এর ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা আগের চেয়ে অনেক বেড়ে যাবে।”

ইরানের

বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ যে নীতির কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে থাকেন তাকে তীব্র ভাষায় আক্রমণ করেন ইমানুয়েল ম্যাকরন। তিনি বলেন, আমেরিকা এই চাপ প্রয়োগ করে ইরানের মধ্যপ্রাচ্য নীতিতে পরিবর্তন আনা বা দেশটির পরমাণু কর্মসূচিকে দুর্বল করতে চরম ব্যর্থ হয়েছে।

ম্যাকরন দাবি করেন, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে সে নিশ্চয়তা পরমাণু সমঝোতায় অন্তর্ভুক্ত করতে হবে।মঙ্গলবার রাতে একই অধিবেশনে দেয়া ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সুস্পষ্ট ভাষায় বলেন, তার দেশ পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT