ঢাকা, Thursday 23 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আবারও হাউস স্পিকার হলেন ৮০ বছরের ন্যান্সি পেলোসি

প্রকাশিত : 08:29 AM, 5 January 2021 Tuesday
72 বার পঠিত

রাছেল রানা | বগুডা

আবারও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের (হাউস অব রিপ্রেজেন্টেটিভ) স্পিকারের দায়িত্ব পেয়েছেন ন্যান্সি পেলোসি। রোববার হাড্ডাহাড্ডি নির্বাচনের মধ্য দিয়ে রিপাবলিকান প্রার্থী কেভিন ম্যাককার্থির বিরুদ্ধে মাত্র সাত ভোটে জয় পান তিনি। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে তিনিই হাউস স্পিকারের দায়িত্ব পালনকারী একমাত্র নারী। খবর এনডিটিভির।

তবে জয় পেলেও সেটা এবার অত সহজে পাননি ৮০ বছর বয়সী ন্যান্সি পেলোসি। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠতা থাকলেও দলে ভেতরে তার বিরোধিতাও ছিল। অনেক তরুণ সদস্য নিজেরাই এই পদে নির্বাচন করতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত অবশ্য ন্যান্সির অভিজ্ঞতার কাছে হার স্বীকার করতে হয় তাদের। তবে তারা অনেকে ভোটদানে বিরতও ছিলেন। তবু সব বাধা অতিক্রম করে প্রেসিডেন্ট ডোনাল্ড

ট্রাম্পের তুখোড় বিরোধী এই নারী নিজেকে তুলে ধরেছেন। নির্বাচনে তিনি পেয়েছেন ২১৬ ভোট আর প্রতিদ্বন্দ্বী ম্যাককার্থি পেয়েছেন ২০৯ ভোট।

করোনাভাইরাসে ২ কোটি সংক্রমণ আর সাড়ে ৩ লাখ মৃত্যু নিয়ে বিশ্বের সবচেয়ে নাজুক দেশ যুক্তরাষ্ট্র। সোমবার চেম্বারের সঙ্গে আলাপে সেদিকটা উল্লেখ করে পেলোসি বলেন, আমরা এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে নতুন কংগ্রেসের কার্যক্রম শুরু করতে যাচ্ছি। মহামারি করোনাকে পরাস্ত করাই হবে আমাদের সবচেয়ে অগ্রাধিকারভিত্তিক ভবিষ্যৎ কর্মসূচি।

কংগ্রেসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে বড় বিরোধিতাকারী হলেন ন্যান্সি পেলোসি। গত দু’বছর ধরে তারা একে অন্যকে নানাভাবে দমিয়ে রাখতে চেয়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনার মূলেও ছিলেন এই ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত এই

নারী সিনেটর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT