আপাতত বন্ধ সমস্ত স্কুল, তবুও ঝুঁকি নিয়ে চলছে প্রতিমা তৈরির কাজ মৃৎশিল্পী গৌতম কুমার পাল – বর্ণমালা টেলিভিশন

আপাতত বন্ধ সমস্ত স্কুল, তবুও ঝুঁকি নিয়ে চলছে প্রতিমা তৈরির কাজ মৃৎশিল্পী গৌতম কুমার পাল

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩১ জানুয়ারি, ২০২২ | ১০:০১ 56 ভিউ
সপ্তাহ ঘুরলেই সরস্বতী পুজো। বিদ্যাদেবীর আরাধনায় মেতে উঠবে আপামর বাঙালি। আট থেকে আশি, সকলেই এদিন ব্যস্ত হয়ে পড়বেন অঞ্জলি দিতে। যারা পড়াশোনার সঙ্গে সম্পর্ক চুকিয়েছেন বহুকাল আগে, তারাও ওই দিনে কিছুক্ষণের জন্য ফিরে পেতে চাইবেন শৈশব। কুমারপাড়াতেও ব্যস্ততা তুঙ্গে। জোর কদমে চলছে মূর্তি তৈরির কাজ। তা সত্বেও চিন্তায় মৃৎশিল্পীরা। বিগত দুবছর ধরে তাদের একের পর এক ধাক্কা দিয়ে চলেছে করোনা। আপাতত বন্ধ সমস্ত স্কুল। বড় সরস্বতী প্রতিমার চাহিদা যে কমবে, সেটা এখন থেকে বুঝে গিয়েছেন মৃৎশিল্পীরা। তবুও ঝুঁকি নিয়ে চলছে মূর্তি তৈরির কাজ। ওই যে কথায় আছে না, 'আশায় বাঁচে চাষা। হাতে আর মাত্র এক সপ্তাহ বাকি। অন্যান্য বছরে, এখন থেকেই শুরু হয়ে যায় চাঁদা তোলার ধুম। লক্ষ্মী পুজোর মতোই, সরস্বতী পুজোও আসলেই সর্বজনীন। স্কুল থেকে শুরু করে ক্লাব, বাড়িতে বাড়িতে হয় দেবী সরস্বতীর আরাধনা। স্কুলগুলিতে বড় বড় মাপের সরস্বতী প্রতিমার পুজো হয়। ওই একটা দিনই ছুটি থাকা সত্ত্বেও বিদ্যালয় যেতে মন ছটফট করে পড়ুয়াদের, আবার পরের দিন ক্লাবের পাড়ার পুজো মণ্ডপে কাটিয়ে দেওয়া যায় পুরো একটা দিন। উপলক্ষ শুধুমাত্র সরস্বতী পুজো। মৃৎশিল্পী গৌতম কুমার পাল বলেন, বেলকুচির সকল প্রতিমা আমরাই তৈরি করি। আগে প্রতিমা তৈরি করেই চলতো আমাদের সংসার। আমাদের পূর্ব পুরুষ থেকে এই মৃৎশিল্পের কাজ করে আসছে। গত কয়েক বছর করোনার কারনে স্কুল কলেজ বন্ধ থাকায় বড় কোন প্রতিমার অর্ডার হয় না। ছোট ছোট প্রতিমা তৈরি করে কাজের মুজুরি থাকে না তার পরেও প্রতিমা তৈরির কাজ বাদ দিতে পারি না।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব