ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আদমজীতে বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, আহত ২০

প্রকাশিত : 10:01 AM, 8 January 2021 Friday
146 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের কুনতং এ্যাপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) নামে কারখানার শ্রকিদের বকেয়া বেতন ও বন্ধ কারখানাটি খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ সৃষ্টি করেছে। শ্রমিকরা বৃহস্পতিবার সকাল ৮টায় প্রথমে আদমজী ইপিজেডের প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

এক পর্যায়ে তাদের উপর আনসার সদস্য ও নিরাপত্তাকর্মীরা লাঠিচার্জ শুরু করলে বিক্ষুব্ধ শ্রমিকরা নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়কে অবরোধ সৃষ্টি করে।

এ সময় আন্দোলনরত শ্রমিকদের সাথে আনসার ও নিরাপত্তা কর্মীদের সাথে ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে নারী শ্রমিকসহ কমপক্ষে ২০ জন আহত হয়। অবরোধের কারণে নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে ঘটনাস্থলে শিল্পাঞ্চল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে

গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের বুঝিয়ে-শুনিয়ে দুপুর সোয়া দুইটায় তাদেরকে সড়ক থেকে সরিয়ে দিলে যানবাহন চলাচল শুরু হয়।

শ্রমিক ও পুলিশ জানায়, আদমজী ইপিজেডের কুনতং এপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) গত বছরের ১০ আগষ্ট দুই দিনের ছুটি ঘোষণা করে ফ্যাক্টরীটি বন্ধ করে দেয়। সেই থেকে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে বন্ধ হওয়ার পরেও শ্রমিকদের ভাতা পরিশোধ করে আসছিলো মালিক পক্ষ। তার ধারাবাহিকতায় বৃহস্পতিবার বেতন দেয়ার কথা থাকলেও গার্মেন্টস কর্তৃপক্ষ আগামী ১২ জানুয়ারি বেতন দেয়ার ঘোষণা দেয়। ফলে কয়েকশ শ্রমিক বৃহস্পতিবার সকাল ৮টায় আদমজী ইপিজেডের প্রধান কার্যালয়ে অবস্থান নেয় বলে জানায় শ্রমিকরা। সেখানেই তাদের উপরে আনসার ও

নিরাপত্তা কর্মীরা চড়াও হয় বলে অভিযোগ করেন সাধারণ শ্রমিকরা। লাঠিচার্জের শিকার হয়ে শ্রমিকরা বেলা সাড়ে ১১টায় শিমরাইল-নারায়ণগঞ্জ ইপিজেড সড়কের প্রধান ফটকে অবস্থান নেয়। শ্রমিকরা অভিযোগ করেন, এখানেও দ্বিতীয় দফায় তাদের উপর চড়াও হয় আনসার ও নিরাপত্তাকর্মীরা। পরবর্তীরা বিক্ষুব্ধ শ্রমিকরা ইপিজেডের রেমি গার্মেন্টের সামনে অবস্থান নেয়। এসময় খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের সাথে আলোচনা করেন।

এ সময় পুলিশ শ্রমিকদের বকেয়া বেতন পাইয়ে দেয়ার আশ্বাস দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর সোয়া দুইটায় তাদের সড়ক থেকে চলে যান। সড়ক অবরোধের কারণে নারায়ণগঞ্জ-আদমজী ইপিজেড-শিমরাইল সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে এ সড়কে চলাচলরত যাত্রীরা

চরম দুর্ভোগ পোহাতে বাধ্য হয়। এ বিষয়ে জানতে আদমজী ইপিজেডের মহাব্যবস্থাপক মোঃ আহসান কবীরের মোবাইল ফোনে কয়েক দফায় একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

এ ব্যাপারে সিদ্ধিরগঞ্জ থানার ওসি মোঃ মশিউর রহমান জানান, কারখানাটির মালিকপক্ষ লে অফ (বন্ধ) ঘোষণা করেন। বিক্ষুব্ধ শ্রমিকরা বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে পুলিশ ও শিল্প পুলিশের কর্মকর্তারা যৌথভাবে মালিকপক্ষের সাথে আলাপ আলোচনা করে শ্রমিকদের বকেয়া বেতন পাইয়ে দেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে শিল্প পুলিশ-৪ পুলিশ সুপার মোঃ সাখাওয়াত হোসেন সাংবাদিকদের জানান, গত দুই মাস আগে কারখানাটি লেঅফ

ঘোষণা করা হয়। লে-অফ ঘোষণাকালীন সময়ে শ্রমিকেরা মাসে মাসিক ভাতা পান। মাসিক ভাতা কারখানা কর্তৃপক্ষ প্রতি মাসের ৬-৭-৮ তারিখে পরিশোধ করেন। কিন্তু এবার কারখানা কর্তৃপক্ষ ১২ জানুয়ারি পরিশোধের সিদ্ধান্ত নেন। অনেকে সেই তথ্য পেলেও অনেক শ্রমিক পাননি। এই কারণে ওই শ্রমিকেরা কারখানার বিক্ষোভ ও সড়কে অবস্থান নেন। পরে কারখানা কর্তৃপক্ষের আলোচনা করে তারা আগামী ১২ জানুয়ারী ভাতা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকেরা বাড়ি চলে যায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT