ঢাকা, Sunday 24 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আজ আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী

প্রকাশিত : 09:33 AM, 22 March 2021 Monday
59 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম মোহামেদ সলিহ ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পর দুদিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১০ দিনব্যাপী রাষ্ট্রীয় কর্মসূচীতে যোগ দিতেই ঢাকায় আসছেন নেপালের প্রেসিডেন্ট।

সোমবার সকাল ১০টায় নেপাল এয়ারের একটি বিশেষ ফ্লাইটে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারীর পৌঁছানোর কথা রয়েছে। হযরত শাহজালাল বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। পাশাপাশি তাকে গার্ড অব অনারও দেয়া হবে।

এদিকে নেপালের প্রেসিডেন্টের আগমন উপলক্ষে বিমানবন্দরসহ ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে। বাংলাদেশ ও নেপালের জাতীয় পতাকার পাশাপাশি রাষ্ট্রপতি মোঃ আবদুল

হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রেসিডেন্টের বড় বড় ছবি স্থান পেয়েছে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে। এছাড়া ঢাকা মহানগরীর নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

নেপালের কোন প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর। দুদিনের সফরে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারীর সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চ পদস্থ কর্মকর্তারা থাকবেন। সফরের প্রথম দিন আজ সোমবার বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন নেপালের প্রেসিডেন্ট।

রাষ্ট্রীয় কর্মসূচী অনুযায়ী আজ সোমবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন নেপালের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে দশ দিনব্যাপী রাষ্ট্রীয়

অনুষ্ঠামালার বর্ণাঢ্য আয়োজনে যোগ দেবেন বিদ্যা দেবী ভান্ডারী। সেখানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন। অনুষ্ঠানের ষষ্ঠ দিনের আজকের অনুষ্ঠানের প্রতিপাদ্য রাখা হয়েছে ‘বাংলার মাটি আমার মাটি’। অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখবেন নেপালের রাষ্ট্রপতি।

এছাড়া, গণভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী। দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে সেখানে দু’দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্বারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। পরে বঙ্গভবনে নৈশভোজে অংশ নেবেন নেপালের প্রেসিডেন্ট। দরবার হলে ওই নৈশভোজের আগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

সফরের দ্বিতীয় দিন আগামীকাল মঙ্গলবার সকালে ধানম-ির ৩২ নম্বর স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী।

সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন এবং জাদুঘর পরিদর্শনের কর্মসূচী রয়েছে তাঁর। দুপুরে ঢাকায় নেপাল দূতাবাসের অনুষ্ঠান যোগ দেবেন বিদ্যা দেবী ভান্ডারী। বিকেল সাড়ে ৩টায় তার নেপালের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে।

উল্লেখ্য, বিদ্যা দেবী ভান্ডারী নেপালের দ্বিতীয় এবং প্রথম নারী প্রেসিডেন্ট। রাজতন্ত্র থেকে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় রূপান্তরের পর দেশটির প্রথম প্রেসিডেন্ট ছিলেন রাম বরণ যাদব। ২০১৫ সালে দেশটির প্রেসিডেন্ট হওয়ার আগে বিদ্যা দেবী ভান্ডারী নেপালের কমিউনিস্ট পার্টির (ইউএমএল) ভাইস-চেয়ারপার্সন এবং দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনের অনুষ্ঠানমালার আয়োজন

করেছে বাংলাদেশ। মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম মোহামেদ সলিহ ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এরই মধ্যে বাংলাদেশ সফর করেছেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই আয়োজনে যোগ দেয়ার কথা রয়েছে। তাদের বাংলাদেশ সফর উপলক্ষে ইতোমধ্যে সকল আয়োজন ও প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে বাংলাদেশ সরকার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT