আঙ্কটাডের প্রতিবেদন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক প্রবৃদ্ধি ১ শতাংশ কমবে – বর্ণমালা টেলিভিশন

আঙ্কটাডের প্রতিবেদন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক প্রবৃদ্ধি ১ শতাংশ কমবে

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৬ মার্চ, ২০২২ | ৮:২৮ 35 ভিউ
বিশ্ব অর্থনীতিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে। জ্বালানি তেল ও পণ্যের আন্তর্জাতিক বাজারে নতুন করে চাপ তৈরি করেছে। অনেক দেশে বাড়ছে উৎপাদন খরচ। বিশ্ব বাণিজ্য ব্যবস্থাও ব্যাহত হচ্ছে। এ অবস্থায় যুদ্ধের প্রভাবে চলতি বছর বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি ১ শতাংশ কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা (আঙ্কটাড)। সংস্থাটির ‘ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট রিপোর্ট আপডেট’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি হবে ২ দশমিক ৬ শতাংশ। এর আগে ৩ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল আঙ্কটাড। প্রতিবেদনে বলা হয়েছে, বড় উদ্বেগের কারণ হচ্ছে বিভিন্ন দেশের স্বল্পমেয়াদি সরকারি ঋণ পরিশোধ। বৈদেশিক ঋণ পরিশোধের জন্য ২০২২ সালে উন্নয়নশীল দেশগুলোর ৩১০ বিলিয়ন বা ৩১ হাজার কোটি ডলার প্রয়োজন হতে পারে। যা ২০২০ সালের মোট বৈদেশিক ঋণস্থিতির ৯ দশমিক ২ শতাংশ। এ যুদ্ধ দীর্ঘমেয়াদি বিনিয়োগের ক্ষেত্রে বড় প্রভাব ফেলতে পারে। পণ্য, বন্ড ও মুদ্রা বাজারে চরম অস্থিরতার পাশাপাশি মুদ্রা পাচারেরও শঙ্কা রয়েছে। আঙ্কটাড বলছে, চলতি বছর অর্থনীতিতে ব্যাপক মন্দাবস্থার মধ্য দিয়ে যাবে রাশিয়া। পশ্চিম ইউরোপ, মধ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব অনেক দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে দেখা দিতে পারে শ্লথগতি। চলমান ইউক্রেন যুদ্ধের ফলে মূল্যস্ফীতির চাপের কারণে আবারও সংকোচনমুখী মুদ্রানীতির পথে হাঁটতে পারে উন্নত অনেক দেশ। আগামী বাজেটের আকারও কমিয়ে দিতে পারে কোনো কোনো দেশ। সংস্থাটির আশঙ্কা, বিশ্ব অর্থনীতিতে চাহিদা কমে যাওয়া, আন্তর্জাতিক পর্যায়ে নীতি সমন্বয়ের ঘাটতি এবং করোনার প্রভাবে আগে থেকে বেড়ে যাওয়া ঋণের বোঝা আর্থিক খাতের জন্য নতুন সমস্যা তৈরি করতে পারে। এটি উন্নয়নশীল কিছু দেশকে দেউলিয়া ও মন্দার দিকে নিয়ে যেতে পারে। স্থবির করে দিতে পারে তাদের উন্নয়ন। আঙ্কটাডের মহাসচিব রেবেকা গ্রিনস্পান বলেন, ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী অর্থনৈতিক ধীরগতিকে আরও বাড়িয়ে দিতে পারে। দুর্বল করে দিতে পারে কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার প্রক্রিয়াকে। সংকট মোকাবিলায় বেশকিছু উদ্যোগ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে প্রতিবেদনে। এগুলোর মধ্যে রয়েছে-উন্নয়নশীল দেশগুলোর জন্য বহুজাতিক প্রতিষ্ঠানগুলো থেকে সহজ শর্তে অর্থায়ন ও আর্থিক চাপ কমিয়ে আনতে তারল্য সহায়তা দেওয়া ইত্যাদি।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব