ঢাকা, Sunday 19 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অক্সফোর্ড ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য

প্রকাশিত : 09:58 AM, 31 December 2020 Thursday
100 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

বহুল প্রতিক্ষিত ব্রিটেনের অক্সফোর্ড বিশ^বিদ্যালয়ের করোনা ভ্যাকসিনের জরুরী অনুমোদন দিয়েছে দেশটির মেডিসিন এ্যান্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। বুধবার এমএইচআরএ এর সুরক্ষা, গুণগতমান এবং কার্যকরিতাবিষয়ক বৈঠকের পর ভ্যাকসিনটি ব্যবহারের অনুমোদন দেয়। ব্রিটেনের অনুমোদনের পর বিশ^ স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এর অনুমোদন পাওয়া গেলে ভ্যাকসিনটি বাংলাদেশে ব্যবহারের অনুমোদন দেয়া হবে। খুব দ্রুত এই অনুমোদন পাওয়া যাবে এমন আশা থেকেই দেশে করোনা ভ্যাকসিন দেয়ার প্রস্তুতি নিতে শুরু করেছে সরকার। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন আমরা আগামী জানুয়ারি মাসেই ভ্যাকসিন পেয়ে যাব।

মন্ত্রী বলেন, ভ্যাকসিন আনার প্রক্রিয়া মোটামুটি শেষ। ভ্যাকসিন আসার একটা সম্ভাব্য সময় ধরা হয়েছিল জানুয়ারির শেষ অথবা

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। তবে অনুমোদনের প্রক্রিয়া দ্রুত হওয়ায় আরও আগে পাওয়ার আশা করছে সরকার। তিনি বলেন, হয়তো বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অনুমোদন দিয়ে দেবে। সেরাম ইনস্টিটিউট আমাদের যেভাবে বলেছে তাতে আমরা আশা করছি, জানুয়ারি মাসের শেষের দিকে বা তার আগেও আমরা ভ্যাকসিন পেয়ে যেতে পারি। যেহেতু এর অনুমোদন প্রক্রিয়া খুব তাড়াতাড়ি হচ্ছে।

নিউইয়র্কভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের দৃষ্টিতে সবচেয়ে কার্যকরভাবে করোনাভাইরাস সামাল দেয়া দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান ২০ নম্বরে থাকা উপলক্ষে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী টিকা নিয়ে কথা বলেন।

এমএইচআরএ’র ওয়েবসাইটের এক খবর বিজ্ঞপ্তিতে বুধবার এই ভ্যাকসিনের অনুমোদনের খবর জানানো হয়। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. জুন রাইন

এক বার্তায় বলেছেন, প্রাপ্ত বয়স্ক অর্থাৎ ১৮ বছর বা তার উর্ধের বয়স্কদের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা যাবে। প্রতিজনকে দুই ডোজ করে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এক্ষেত্রে প্রথম ডোজ প্রয়োগের চার থেকে ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। ভ্যাকসিনের সংরক্ষণ তাপমাত্রা দুই থেকে আট ডিগ্রী সেন্টিগ্রেড। সাধারণ ফ্রিজে ভ্যাকসিনগুলো ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

সম্প্রতি প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক খবরে বলা হয় ভারত সরকার অক্সফোর্ড ভ্যাকসিনের অনুমোদনের জন্য এমএইচআরএ’র দিকে তাকিয়ে রয়েছে। ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে ভ্যাকসিন কিনেছে বাংলাদেশ সরকার। ভ্যাকসিন বিক্রির জন্য ভারতের ওষুধ প্রশাসনের অনুমোদন প্রয়োজন। অন্যদিকে ব্রিটেনের অনুমোদনের

পরও ভ্যাকসিনগুলোর উৎপাদনকারী দেশ নেদারল্যান্ডের অনুমোদন প্রয়োজন হবে এ্যাস্ট্রাজেনেকার।

ব্রিটেনের করোনা ভ্যাকসিনকে গেইম চেঞ্জার হিসেবে দেখা হচ্ছে। মডার্না এবং ফাইজারের ভ্যাকসিন মাইনাস ৭০ ডিগ্রী সেন্টিগ্রেডে সংরক্ষণ করা হয়। অন্যদিকে প্রচলিত স্বাস্থ্য সেবায় সেবাখাতের সংরক্ষণাগারেই এই ভ্যাকসিনটি সংরক্ষণ করা সম্ভব হবে।

ড. জুন রাইন বলেছেন, ভ্যাকসিনটি অনুমোনের আগে যথাযথভাবে এর সব তথ্য বিশ্লেষণ করে নিরাপত্তার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, তাদের কর্মী বাহিনী ব্রিটেন জুড়ে নিরাপদ ভ্যাকসিন পৌঁছে দেয়ার কাজ করবে।

ব্রিটেন ভ্যাকসিনটির ১০ মিলিয়ন ডোজের ক্রেতা। এ ছাড়াও ডব্লিউএইচও তৃতীয় বিশে^র অন্তত ৯০টি দেশের ২০ ভাগ মানুষের জন্য এক বিলিয়ন ডোজ ভ্যাকসিন কিনেছে এ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে। এছাড়া

বাংলাদেশের মতো অনেক দেশই পৃথকভাবে ভ্যাকসিন ক্রয়ের জন্য চুক্তি করেছে। এখন পর্যন্ত বিশে^র সব থেকে সস্তা ভ্যাকসিন এটি। এর দর দুই থেকে তিন ডলারের মধ্যে রাখা হবে।

করোনা মোকাবেলায় সফল ২০ দেশের তালিকায় বাংলাদেশে ॥ বাংলাদেশ নোভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে সক্ষমতার পরিচয় দিয়েছে। এ কারণেই এ মহামারী মোকাবেলায় সফল দেশগুলোর তালিকায় ২০তম স্থানে বাংলাদেশকে রেখেছে ব্লুমবার্গ।

সামাজিক ও অর্থনৈতিক ক্ষতি কমিয়ে শীতে করোনাভাইরাসের ঢেউ সামালে বিশ্বজুড়ে দেশগুলো যেসব ব্যবস্থা নিয়েছে, তার আলোকে র‌্যাঙ্কিং করেছে ব্লুগবার্গ। সেখানে প্রথম স্থানে রয়েছে নিউজিল্যান্ড, এরপরে রয়েছে তাইওয়ান, অস্ট্রেলিয়া, নরওয়ে ও সিঙ্গাপুর। বাংলাদেশের পরে স্থান হয়েছে জার্মানির, যুক্তরাষ্ট্রের অবস্থান ৩৭তম, তাদের দুই

ধাপ পরে আছে প্রতিবেশী দেশ ভারত। তালিকায় পাকিস্তানের অবস্থান যুক্তরাজ্যের এক ধাপ ওপরে ২৯তম। এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে স্বাস্থ্য অধিদফতর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT