ঢাকা, Monday 18 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অক্সফোর্ডের টিকা রফতানি স্থগিত করল ভারত

প্রকাশিত : 05:49 PM, 25 March 2021 Thursday
57 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

ভারতে নতুন করে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন রফতানি সাময়িকভাবে স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ২৫ মার্চ বৃহস্পতিবার থেকে আর কোনও টিকা রফতানি করা হবে না।

বিবিসি জানিয়েছে, ২০২১ সালের এপ্রিলের শেষ নাগাদ ভারতের এ সিদ্ধান্ত বহাল থাকতে পারে বলে প্রতীয়মান হচ্ছে।

আসন্ন সপ্তাহগুলোতে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা তুলনামূলক বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনগুলো তাদেরই লাগবে। মূলত এ কারণেই টিকা রফতানি স্থগিতের এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনাভাইরাসের টিকা বিতরণ কর্মসূচি কোভ্যাক্স প্রকল্পের আওতায় ১৯০টি দেশে ভারত থেকে

এই টিকা পাঠানোর কথা ছিল। এখন দিল্লির নতুন সিদ্ধান্তের ফলে ভ্যাকসিনটির আশায় থাকা দেশগুলোর ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

কোভ্যাক্স প্রকল্পের আওতায় বাংলাদেশেরও এক কোটি ৯ লাখ আট হাজার ডোজ ভ্যাকসিন পাওয়ার কথা। এই উদ্যোগের মাধ্যমে ২০২১ সালের শেষ নাগাদ দুনিয়াজুড়ে ২০০ কোটি ডোজ টিকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে ভারতের নতুন সিদ্ধান্তের ফলে যথাসময়ে ওই লক্ষ্যমাত্রা অর্জন নিয়েও সংশয় তৈরি হয়েছে।

নতুন এই সিদ্ধান্ত ঘোষণার আগেই অবশ্য যুক্তরাজ্য ও ব্রাজিলসহ বেশ কয়েকটি দেশে অক্সফোর্ড ভ্যাকসিনের চালান পাঠাতে বিলম্ব করেছিল এর ভারতীয় উৎপাদক প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। এর মধ্যেই আনুষ্ঠানিকভাবে এই টিকার রফতানি স্থগিতের ঘোষণা দিলো দিল্লি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT