১০০ বছর ইতিহাস ভাঙ্গা দুর্যোগ মোকাবেলা করছে বাংলাদেশ; আসেন এদের পাশে দাড়ায়

২২ আগস্ট ২০১৭, ১১:০২ পূর্বাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 356 বার

শেফাতুল ইসলাম পিন্জু [ বার্তা বিভাগ ]

১০০ বছর ইতিহাস ভাঙ্গা দুর্যোগ মোকাবেলা করছে বাংলাদেশ। সামর্থ্য কতটুকু আপনার? ১০, ২০, ৫০, ১০০, ৫০০, ১০০০, ৫০০০, ১০০০০…যাই হোক আপনার সামর্থ, সেটাই আপনি দিন। অন্তত একজন বানভাসি মানুষ একবেলার চিড়া বা মুড়িতো খেতে পারবে।

সারা দেশে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। যার ফলে মানবেতর জীবন-যাপন করছে লক্ষাধিক পরিবার। নদীর পানির অব্যাহত চাপে হুমকির মুখে বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলো। পরিস্থিতির চরম অবনতি হওয়ায় অনেক স্থানে বন্যার্তরা বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিচ্ছেন। যমুনা, ব্রহ্মপুত্র তিস্তাসহ বিভিন্ন নদ-নদীর অব্যাহত পানিবৃদ্ধির কারণে বিভিন্ন জেলার চরাঞ্চলের লক্ষাধিক পরিবার চরম দুর্গতিতে পড়েছে ।


প্রবল বন্যার সাথে কোথাও কোথাও যোগ হয়েছে ব্যাপক নদী ভাঙনের। দিশেহারা হয়ে পড়েছে কয়েক লাখ পানিবন্দি মানুষ। বাড়ী ঘর ছেড়ে আশ্রয় নিয়েছে রাস্তা কিংবা বাধের ধারে। গবাদী পশু আর মানুষের সহঅবস্থান দেখা যাচ্ছে সর্বত্র। দরিদ্র অসহায় মানুষগুলোর জীবকা বন্ধ হয়ে গেছে। আবার  অনেকের গোলায় ধান-চাল আছে। রান্না করার সুযোগ নেই, বাড়ি ঘরে অথৈই পানি। খেতে পারচ্ছে না। না খেয়ে দিন অতিবাহিত করছে তারা। বিশুদ্ধ পানির অভাবে পান করতে হচ্ছে বন্যার দুষিত পানি। পানিবাহিত রোগের পাদুর্ভাব দেখা যাচ্ছে অনেক অঞ্চলে। এজন্য বন্যার্তদের মাঝে চলছে ত্রানের জন্য হাহাকার। শুকনো খাবার ও বিশুদ্ধ পানির বিশেষ প্রয়োজন।

বন্যার্তরা বিশুদ্ধ পানি, জ্বালানি, গোখাদ্য ও ওষুধপত্রের সঙ্কটে পড়েছে। সরকারিভাবে অনেক এলাকায় ত্রাণসহায়তা প্রদান করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বন্যার্ত অসহায় মানুষগুলো ত্রাণের আশায় তাকিয়ে রয়েছে।সরকারী ত্রানের পাশাপাশি ব্যক্তি/বেসরকারী সাহার্য্য সংস্থার গুলোর এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন সুধী মহল।

আমাদের অনেকেই এবার তার কুরবানির অর্থ এই বানভাসি অসহায় মানুষদের সহায়তায় দান করছেন। আপনাদের একটু সহযোগিতা অনেক মানুষের জীবনের বেঁচে থাকার অবলম্বন।

মানবিক কারণেই আমাদের বন্যার্তদের পাশে দাড়ান উচিত।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT