সৌদিতে এমআরপি নবায়নে বাংলাদেশ দূতাবাসে যেতে হবে না

২৫ সেপ্টেম্বর ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 262 বার

শেফাতুল ইসলাম পিন্জু [ বার্তা বিভাগ ]

সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়ন করতে আর বাংলাদেশ দূতাবাসে যেতে হবে না। পাসপোর্ট নবায়ন করা যাচ্ছে সৌদি আরবের পার্শ্ববর্তী পোস্ট অফিসে।

সম্প্রতি রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত গোলাম মসীহ, মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম, কাউন্সিলর ও কার্যালয়-প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদ, কাউন্সিলর মো. বাশির, কাজী নুরুল ইসলাম ও প্রেস উইং কর্মকর্তা ফখরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে বলা হয়, পাসপোর্ট সেবা আরো সহজভাবে পেতে প্রবাসীদের জন্য আমাদের এ উদ্যোগ। রিয়াদে অবস্থিত সৌদি পোস্ট অফিসে পুরোনো পাসপোর্টের ফটোকপি এবং ইকামা (আকামা) কপি জমা দিয়ে নতুন এমআরপি সংগ্রহ করা যাবে।

১ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হবে। ফলে সময় ও কর্মঘণ্টা যেমন সাশ্রয় হবে, তেমনি বাঁচবে ভ্রমণ ব্যয়। আপাতত রিয়াদে অবস্থিত সৌদি পোস্ট অফিসের ১৭টি শাখায় এ কার্যক্রম চলবে। নভেম্বর থেকে অন্যান্য শহরেও এ সেবা পাওয়া যাবে।

এমআরপি পুনরায় নবায়নের জন্য যেসব সহায়ক ডকুমেন্টস লাগবে সেগুলো হলো- মেয়াদোত্তীর্ণ মূল পাসপোর্ট এবং তার একটি ফটোকপি (মূল পাসপোর্ট শুধু প্রদর্শন করতে হবে, জমা নেওয়া হবে না), মূল ইকামা ও ইকামার ফটোকপি (মূল ইকামা শুধু প্রদর্শন করতে হবে, জমা নেওয়া হবে না)। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন www.bangladeshembassy.org.sa  ওয়েবসাইটে।

সৌদি পোস্ট অফিস তাদের নির্দিষ্ট বুথের মাধ্যমে গ্রাহকের কাছ থেকে পূরণ করা রিইস্যু ফরম ও আনুষঙ্গিক কাগজপত্র সংগ্রহ করে দূতাবাসে জমা দেবে। নতুন পাসপোর্ট তৈরি হওয়ার পর দূতাবাস সেটি হস্তান্তর করলে সৌদি পোস্ট অফিস সেটা গ্রাহককে একই বুথের মাধ্যমে ফেরত দেবে।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, সৌদি পোস্ট অফিস সংগৃহীত রিইস্যুর আবেদনপত্রটি দূতাবাসে হস্তান্তরের সঙ্গে সঙ্গে একটি এসএমএস করবে এবং পাসপোর্ট বিতরণের জন্য প্রস্তুত হওয়া মাত্রই সংগ্রহের অনুরোধ জানিয়ে আরেকটি এসএমএস করবে। জমাদান থেকে শুরু করে পাসপোর্ট পাওয়া পর্যন্ত সময় লাগবে ২০ থেকে ২৫ দিন। এ ছাড়া যেকোনো সময় সৌদি পোস্ট অফিসের ওয়েবসাইট sp.com.sa-এ গিয়ে আবেদনটি কোন অবস্থায় রয়েছে তা জানা যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT