রামপালের শিক্ষক সোহাগ আইসিটি এ্যাম্বাসেডর নির্বাচিত

২৫ অক্টোবর ২০১৭, ৯:৩৫ অপরাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 269 বার

bornomalatv

[মোঃ নাজমুল হুদা, রামপাল বাগেরহাট] রামপাল উপজেলার ঐতিহ্যবাহী ফয়লাহাট কামালউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারি শিক্ষক আনোয়ারুল কাদির সোহাগ এ্যাকসেস টু ইনফরমেশন প্রজেক্টের ”আইসিটি ফর এডুকেশন” এর বাগেরহাট জেলা এ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন। তিনি জেলা এ্যাম্বাসেডর নিযুক্ত হওয়ায় গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্য্যালয় থেকে তাকে সংবর্ধিত করা হয়।  জানা গেছে, ২০০৪ সালে শিক্ষকতায় যোগদানের পর ইংরেজীকে সজতরভাবে উপস্থাপনের মাধ্যমে পাঠদানের জন্য শিক্ষার্থীদের মাঝে সমাদৃত হয়েছেন ওই শিক্ষক। পুরষ্কার হিসাবে পেয়েছেন ২০১৭ সালের উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষকের সম্মাননা। গতানুগতিক শিক্ষকতা ও পাঠদানের বাইরে ও কোন সফলতা অর্জন করতে পারেনা সেই ধারনা বার বার ভুল প্রমান করেছেন সোহাগ। তিনি ব্যানবেইস কর্তৃক পরিচালিত আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশনের মাষ্টার ট্রেইনার, মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর এক্সপাট (ওয়ার্ডওয়াইড), ব্রিটিশ কাউন্সিলের টিচার এ্যাম্বাসেডর, ইংলিশ ইন এ্যাকশন এর মাষ্টার ট্রেইনার, মুক্তপাঠ এর জেলা এ্যাম্বাসেডর নিযুক্ত হয়ে প্রশংসা কুড়িয়েছেন বিভিন্ন মহলে। একই সাথে শিক্ষক বাতায়নের সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা হিসাবে তিনি গত বছরের অক্টোবরে কক্সবাজার হোটেল সী ওয়ার্ডে এটুআই আয়োজিত অনুষ্ঠানে প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী এ্যাড. মোস্তাফিজুর রহমানের হাত থেকে জাতীয় পুরষ্কার গ্রহন করেন । এরপর ঢাকা কৃষিবিদ ইনিষ্টিটিউটে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন এওয়ার্ড অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর উপস্থিতিতে তিনি পুরষ্কার গ্রহন করেন। এ বিষয়ে আনোয়ারুল কাদির সোহাগ এর সাথে কথা হলে তিনি জানান, পাঠদানের ক্ষেত্রে আমরা প্রায়শই দেখে থাকি শিক্ষার্থীরা ইংরেজী ভাষার প্রতি অনেকটাই দূর্বল। এক্ষেত্রে শিক্ষকদের ইংরেজীকে আরও আকর্ষনীয় করে উপস্থাপনের কৌশলগত কিছু ত্রুটি এবং গতানুগতিক ধারার পাঠদান মূল কারন। তিনি বলেন, শিক্ষকতা পেশায় থেকে খুব বেশী পরিসরে কিছু করা যায়না বলে আমাদের শিক্ষকদের মাঝে যে ধারনা প্রচলিত ছিলো আমি বরাবরই তার বিরোধী। একজন শিক্ষক তার মেধা, মনন এবং দৃষ্টিভঙ্গির সঠিক ব্যাবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারেন, যেমনটি আমি চেষ্টা করেছি। কথা হয়, ফয়লাহাট কামালউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী রওনক আশরাফী বেণু বলেন, আমার ইংরেজী শিক্ষার মূলভীত গড়ে দিয়েছেন সোহাগ স্যার। তিনি যে কোন কঠিন বিষয়বস্তুকে সহজে উপস্থাপন করতে পারেন এবং তিনি দূর্বল শিক্ষার্থীদের আলাদা যতœ নেন বলে বিদ্যালয়ে যোগদানের পর ইংরেজীতে পাশের হার অভাবনীয় হারে বেড়েছে। এ ব্যাপারে ফয়লাহাট কামাল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী জাহাঙ্গির আলম বলেন, আমাদের বিদ্যালয়ে ধারাবাহিক সাফল্য অর্জনে যে কয়জন শিক্ষক দায়িত্বশীলতার সাথে শিক্ষার্থীদের পাঠ দানে সহায়ক ভূমিকা পালন করেছেন তার মধ্যে সোহাগ অন্যতম। আমরা তার সাফল্য কামনা করি। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ্জাহান মিয়া এই প্রতিবেদক কে বলেন, আনোয়ারুল কাদির সোহাগ একজন যোগ্য শিক্ষক। একান্ত প্রচেষ্টায় তিনি যোগ্য সম্মান পেয়েছেন। তিনি আমাদের গর্ব। তিনি শিক্ষার সকল ক্ষেত্রে আরো ভূমিকা রাখবেন বলে আমি মনে করি।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT