যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, ট্রাম্পের সহযোগী অভিযুক্ত

৩০ অক্টোবর ২০১৭, ১০:২৭ অপরাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 278 বার

শেফাতুল ইসলাম পিন্জু [ বার্তা বিভাগ ]

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক নির্বাচনী ম্যানেজার পল ম্যানাফোর্ট নিজ দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের দায়ে অভিযুক্ত হয়েছেন।

ম্যানাফোর্ট ও তাঁর ব্যবসায়ী অংশীদার রিক গেটসের বিরুদ্ধে ১২টি অভিযোগ আনা হয়েছে। আজ সোমবার তাঁরা ওয়াশিংটনে কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) কার্যালয়ে আত্মসমর্পণ করেছেন। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, কর ফাঁকি, অর্থপাচারে অভিযুক্ত হয়েছেন তাঁরা।


ট্রাম্পের নির্বাচনী প্রচারে রাশিয়ার কোনো হস্তক্ষেপ ছিল কি না সে ব্যাপারে অভিযোগে উল্লেখ করা হয়নি। তবে ইউক্রেনের সঙ্গে ম্যানাফোর্ট ও গেটসের ব্যবসায়িক লেনদেনের সঙ্গে সম্পর্কিত এসব অভিযোগ।

অভিযোগের মধ্যে রয়েছে ইউক্রেনের রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্তর ইয়ানুকোভিচের পক্ষে অনিবন্ধিত চর হিসেবে কাজ করেছেন ম্যানাফোর্ট ও গেটস। ২০১৪ সালে ইয়ানুকোভিচ গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হন।

ম্যানাফোর্ট এক কোটি ৮০ লাখ মার্কিন ডলার বিদেশে পাচার করেছেন। এ অর্থ তিনি সম্পত্তি, পণ্য ও সেবা কিনতে ব্যবহার করেছেন, যা তিনি যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের কাছে গোপন রেখেছেন। সব মিলিয়ে তাঁর ব্যাংক অ্যাকাউন্টে সাত কোটি ৫০ লাখ ডলার পাওয়া গেছে।

মার্কিন গোয়েন্দারা এরই মধ্যে জেনেছেন, নির্বাচনে ট্রাম্পের জয়ের জন্য রাশিয়ার সরকারের হস্তক্ষেপ চাওয়া হয়।

এদিকে, ট্রাম্পের নির্বাচনী দলের উপদেষ্টা জর্জ পাপাদোপুলস আদালতে দোষ স্বীকার করে বক্তব্য দিয়েছেন। তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ থেকে বোঝা যাচ্ছে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের প্রচার দলের যোগাযোগ হয়েছে। রবার্ট মুয়েলারের তদন্তেও বিষয়টি গুরুত্ব পেয়েছে।

সিএনএন জানায়, ২০১৬ সালে ট্রাম্পের কর্মকর্তারা রাশিয়ার সঙ্গে বহুবার যোগাযোগ করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও তাঁদের সঙ্গে সাক্ষাতের জন্য প্রস্তুত ছিলেন বলে উল্লেখ করা হয়েছে। এর আগে এসব বিষয়ে এফবিআইকে ভুল তথ্য দিয়েছিলেন পাপাদোপুলস। তবে এখন তিনি সত্য কথা বলছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT