বগুড়ায় স্কুল সরকারিকরণের দাবিতে স্মারকলিপি প্রদান

২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪২ অপরাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 85 বার

বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজ সরকারিকরণের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন স্কুলটির শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। সোমবার বেলা ১১ টায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ বগুড়া জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকীর মাধ্যমে এই স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকসহ ৩ হাজার ৪২৭ জন স্বাক্ষর করেন।


স্মারকলিপিতে বলা হয়, প্রতিষ্ঠার পর থেকে বগুড়াসহ উত্তরের জেলাগুলোর মধ্যে বগুড়া বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ শিক্ষা ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। প্রতিষ্ঠানের যাবতীয় পাঠদান, পাবলিক পরীক্ষার ফলাফল, শিক্ষার্থীর সংখ্যা ঈর্ষণীয়। এই প্রতিষ্ঠানের ভূমি, অবকাঠামো, শিক্ষা উপকরণসহ যাবতীয় সম্পদ শিক্ষা মন্ত্রণালয় হতে প্রাপ্ত। গত ১৭ মে শিক্ষা মন্ত্রাণালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠানটি সরকারিকরণের লক্ষে স্কুলের বার্ষিক খরচ, শিক্ষার্থীর সংখ্যা, শিক্ষক, কর্মচারি, কর্মকর্তা সংক্রান্ত যাবতীয় তথ্য চাওয়া হয়। পত্র পাওয়ার পর প্রতিষ্ঠানের পক্ষ থেকে অত্যান্ত দ্রুত প্রেরণ করা হয় সে সব তথ্য।

কিন্তু তারপরও স্কুলটি সরকারিকরণ করা হয় নি। অথচ একই প্রকল্পভুক্ত থাকা ঢাকাসহ ৬টি বিভাগের ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯টি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ করা হলেও বগুড়া বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ সরকারিকরণ করা হয়নি। এ কারণে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ হতাশ হয়ে পড়েছেন। একই সাথে স্কুলটি সরকারিকরণ না করায় একজন অভিভাবকের প্রতি বছর ৪০ হাজার টাকার বেশি খরচ করতে হচ্ছে। অবকাঠামো, ভূমিসহ প্রতিষ্ঠানের সকল কিছুই সরকারিভাবে করা।

শিক্ষার ব্যয় কমিয়ে দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের সরকারি খরচে শিক্ষার গতি আরো বাড়বে। শিক্ষার বাণিজ্যিকীকরণ থেকেও রক্ষা পাবে। স্মারকলিপিতে স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকসহ ৩ হাজার ৪২৭ জন স্বাক্ষর করেন। এর আগে গত ২১ সেপ্টেম্বর স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT