পিইসি পরীক্ষার্থীদের পড়াশোনা“বাংলা”

৪ আগস্ট ২০১৭, ৯:৪৫ পূর্বাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 350 বার

কঙ্কন সরকার

তত্ত্বাবধায়ক, শিশুবান্ধব পাঠশালা সুন্দরগঞ্জ, গাইবান্ধা।


সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, আজ তোমাদের জন্য থাকছে আমার প্রিয় ফুল রচনা।  

বাংলাদেশের জাতীয় ফুল/ শাপলা ফুল/ আমার প্রিয় ফুল

ভূমিকা : প্রত্যেক দেশেরই জাতীয় কিছু বিষয় থাকে। বাংলাদেশেও আছে। ফুলের মধ্যে জাতীয় ফুল শাপলা। এটি আমার প্রিয় ফুল-ও।

উৎপত্তি/ কোথায় হয় : শাপলা এক প্রকার জলজ ফুল। সাধারণত বদ্ধ অগভীর জলাভূমিতে বিনা পরিশ্রমে প্রাকৃতিক নিয়মে শাপলার জন্ম। বাংলাদেশের সব অঞ্চলের বিল, পুকুর, ডোবা, খাল ও

জলাশয়ে কম বেশি শাপলা দেখা যায়। তবে আউশ ধানের ক্ষেতে শাপলা ফুল সবচেয়ে ভাল জন্মে। ফোটার সময় : বর্ষার মাঝামাঝি থেকে শুরু করে শরৎকাল শেষ হওয়া পর্যন্ত শাপলা বেশি ফুটতে দেখা যায়।

গঠন/ ফুলের বিভিন্ন অংশের বর্ণনা : শাপলা একটি পদ্ম গোত্রীয় ফুল। এর কান্ড ও পাতা সবুজ। ফুলের পাপড়ি সাদা এবং দলমন্ডল ইষৎ হলদে। এ ফুলে চারটি বৃত্তি, পনেরোটি উপবৃত্তি, একগুচ্ছ দল, পুংকেশর, স্ত্রীকেশর, গর্ভদন্ড ও গর্ভমুন্ড আছে। এ ফুলের কান্ড পানির তলায় বং পাতা ও ফুল পানির উপর ভেসে থাকে।

প্রকার ভেদ : আমাদের দেশে তিন ধরনের শাপলা জন্মে। যথা-(১) তারকা শাপলা (২) বাতাইল শাপলা (৩) হুন্দী শাপলা। তারকা শাপলার রং নীল এবং পাপড়িগুলো তারকার মতো। রাতাইল শাপলা টুকটুকে লাল এবং হুন্দী শাপলা ধবধবে সাদা।

সৌন্দর্য/ কেন প্রিয় ফুল : পানির উপর ফুটন্ত শাপলার সৌন্দর্য মনোমুগ্ধকর। জোৎস্না রাতে রূপালি চাঁদের কিরণে দোলায়মান শাপলাকে স্বপ্নময় বলে মনে হয়। মনে হয় পানিতে রাতের তারারা ফুটে আছে। এজন্যই শাপলাকে প্রিয় ফুল বলে মনে হয়।

জাতীয় ফুল তাৎপর্য : স্বকীয় বৈশিষ্ট্য ও মন ভোলানো রূপের জন্য বিশেষ পরিচিতি লাভ করায় শাপলাকে জাতীয় ফুলের মর্যাদা দেয়া হয়েছে। শাপলা আমাদের বাঙালি জাতির প্রাণের এবং সরল স্বভাবের সাথে মিশে আছে। তবে সাদা শাপলাই আমাদের জাতীয় ফুল।

উপযোগিতা ব্যবহার : শাপলার সৌন্দর্যরূপ মনকে বিমুগ্ধ করে। গ্রামবাংলার শিশুরা শাপলার ডাঁটা দিয়ে মালা গাঁথে। এর ডাঁটা কোথাও কোথাও তরকারি হিসেবেও খায়। এর ফুল দিয়ে সুস্বাদু বড়া তৈরি করা যায়। শাপলার শিকড়ের নিচে যে শালুক জন্মে তা পুড়িয়ে অথবা সিদ্ধ করে খাওয়া যায়। শাপলার যে স্থানে বিচি থাকে সে স্থানকে ঢ্যাপ বলে আর সে ঢ্যাপ থেকে খই ও মোয়া তৈরি হয়।

উপসংহার : শাপলা আমাদের জাতীয় ফুল। এটি আমাদের ঐতিহ্যের অংশ। জলাশয়গুলো কমে যাওয়াতে শাপলা ফুল হারিয়ে যাচ্ছে। একে রক্ষা করা দরকার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT