” ত্যাগের ঈদ, ঈদুল আযহা ” ডোনেট পরিবারের পক্ষে সবাইকে শুভেচ্ছা

১ সেপ্টেম্বর ২০১৭, ১১:১৭ পূর্বাহ্ণ || নিউজটি পড়া হয়েছে : 267 বার

বছর ঘুরে আবার এলো ঈদ, আনুগত্য ও ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আযহা।
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসব আমেজের মধ্য দিয়ে আগামীকাল শনিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা পালন করা হবে। এই ঈদে মুলতঃ পশু কোরবনীই প্রধান ইবাদত। ঈদের জামাত আদায় করে সবাই ব্যস্ত হয়ে পড়বেন পশু কোরবানীতে। ঈদের জামাতে ব্যক্তি,সমাজ,দেশ,মুসলিম উম্মাহ বিশেষ করে আরকানের মুসলিম সহ সারা বিশ্বের শান্তি ও কল্যান কামনা করে বিশেষ মোনাজাতর মাধ্যমে দোয়া করা হবে।গত কাল থেকে পাড়া মহল্লায় কোরবানীর ঈদকে ঘিরে আনন্দ উদ্দীপনার আমেজ লক্ষ্য করা যাচ্ছে। ইতিমধ্যেই কোরবানীর পশু কেনার পর্ব শেষ করেছেন প্রায় সকলেই, যারা এখনো কিনতে পারেন নি তারা আজকের মধ্যেই কিনে ফেলবেন, এখন মরিচ মসলার দোকানে ক্রেতাসাধারণের ভিড় বেশী লক্ষ্য করা যাচ্ছে।কামারের টুকটাক শব্দ অনেকটাই কমে আসছে, অথ্যৎ দা,ছুরি সবার এখন রেড়ি।এখন প্রতি ঘরে ঘরে শিশু কিশোরদের দেখা যাচ্ছে পশুর যত্ন – পরিচর্যাতেই ব্যস্ত সময় পার করছেন। গবাদি পশুর ডাকও শোনা যাচ্ছে সর্বত্র।
হজরত ইব্রাহিম (আঃ) এর সুন্নত অনুসরণ করেই সারা বিশ্বের মসুলমানেরা ১০ জিলহজ কোরবানী দিয়ে। আজ সৌদিআরব সহ পশ্চিমাবিশ্বে পশু কোরবানী করা হচ্ছে। বাংলাদেশে ও চন্দনাইশ, সাতকানিয়া সহ কয়েকটি এলাকায় সৌদিআরবের সাথে মিল রেখে কোরবানী করা হচ্ছে, ইতিমধ্যে তারা ঈদে জামাত শেষ করেছেন।ঈদে গরীব ধনীর মাঝে কোন বিভেদ থাকে না। সকলে মিলে একাকার এটি যেমন সামাজিক মেল বন্ধনের যে সংস্কৃতি তাঁর একটি বাস্তব চিত্র, তেমনি ধর্মীয় শিক্ষা এবং ত্যাগের প্রভাব ও এখানে লক্ষণীয়।ঈদুল ফিতর ও ঈদুল আযহা দুই ঈদই মানুষকে পুরানো দিনের হিংসা- বিদ্বেষ ভুলে পরস্পরকে আবদ্ধ করে ভালবাসার বন্ধনে। এই বন্ধন চিরকাল ধরে রাখাই ঈদের শিক্ষা। হযরত ইব্রাহিম (আঃ) আল্লাহতালার প্রতি আনুগত্য ও আপন পুত্রকে কোরবানীর মাধ্যমে আত্মত্যাগের যে সুমহান নজির স্থাপন করে গিয়েছেন, সে আদর্শকে বুকে ধারণ করে আসুন এ পবিত্র ঈদুল আযহায় আত্মত্যাগের শিক্ষা গ্রহন করি।।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT