জেএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ পরামর্শ – তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

২৬ অক্টোবর ২০১৭, ৯:৩৩ পূর্বাহ্ণ || নিউজটি পড়া হয়েছে : 225 বার

ছায়েদ আহম্মদ মজুমদার  

শিক্ষক , রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা।


প্রিয় শিক্ষার্থীরা আসসালামু আলাইকুম, তোমরা সবসময় মনে রাখবে ‘ভালো মানুষ হওয়ার জন্য শিক্ষা’ এ কথা মনে রেখে পড়ালেখা করলে মহান আল্লাহ তোমাকে তোমার গন্তব্যস্থানে পৌঁছে দেবেন ইনশাআল্লাহ, ভালো পড়ালেখা করলে এ+ এমনিতেই চলে আসবে।

তোমরা অনেক সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টিকে সহজ মনে করে সেই বিষয়ে ভালোভাবে পড়াশোনা কর না, এর ফলে এ বিষয়ে তোমাদের ধারণা থাকে কম, তাই অন্য সব বিষয়ের মতোই এ বিষয়টি গুরুত্ব সহকারে পড়া উচিত।

তোমরা নিশ্চয়ই জানো, নৈর্ব্যক্তিক ২৫ নাম্বারের ও প্রশ্নোত্তর ২৫ নম্বরের, সর্বমোট ৫০ নম্বরের এ বিষয়ের পরীক্ষা হয়।

এ বিষয়ে পরীক্ষার সব অংশের জন্য বোর্ড বই ভালোভাবে পড়তে হবে। যে কোনো ধরনের প্রশ্নের উত্তর বোর্ড বইয়ে যেভাবে দেয়া থাকবে, সেভাবেই উত্তর লিখতে হবে। বোর্ড বইয়ের বাইরের কিছু না লেখাই ভালো। আমি মনে করি তোমাদের পাঠ্যবই ও নিয়মিত মনোযোগ সহকারে ক্লাস করলে কোনো রকম গাইড বই ও নোটের প্রয়োজন হয় না। নৈর্ব্যক্তিক অংশের জন্য পাঠ্যবই খুবই ভালোভাবে পড়তে হবে। নৈর্ব্যক্তিক প্রশ্ন চারটি বিভিন্ন মানের হয়। এগুলো হল-

১. জ্ঞানমূলক। ২. অনুধাবনমূলক। ৩. প্রয়োগমূলক

৪. উচ্চতর দক্ষতামূলক

জ্ঞানমূলক প্রশ্নের উত্তর সরাসরি বইয়ে পাওয়া যায়, কিন্তু অন্য তিন ধরনের প্রশ্নের উত্তর বইয়ে নাও থাকতে পারে। বাস্তব জ্ঞান ও উপস্থিত বুদ্ধি থাকতে হবে।

তোমরা বিভিন্ন ধরনের সমস্যা শিক্ষকের সঙ্গে সরাসরি আলোচনা করতে পার। অনেক সময় ছাত্রছাত্রীরা ক্লাসে প্রশ্ন করতে সংকোচ বোধ করে, তাই ক্লাসের বাইরেও শিক্ষকের সঙ্গে প্রশ্নের সমস্যা সমাধান করে নিতে পার।

ক্লাসে শিক্ষকের কথায় মনযোগ দিয়ে পয়েন্টগুলো লিখে রাখবে।

তোমাদের বইয়ের যেসব পাঠ Theoretically ক্লাসে বোঝানো সম্ভব না, সেগুলো Computer Lab এ গিয়ে ভালোভাবে শিক্ষক থেকে বুঝিয়ে নেয়া।

শিক্ষক যে লেকচার দেবে তা মনযোগ দিয়ে নোট করে রাখতে হবে।

পরীক্ষায় লেখার সময় যথাসম্ভব খাতাটি সুন্দর রাখার চেষ্টা করতে হবে। কাটাকাটি কম করবে ও হাতের লেখা সুন্দর করতে হবে।

এসব নিয়ম তোমরা যদি মেনে চলতে পার তবে তথ্য ও যোগযোগ প্রযুক্তি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT