ডিএফএস বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো এটুআই, মাস্টারকার্ড ও ব্যাংক এশিয়ার মধ্যে

৩১ অক্টোবর ২০১৭, ১২:০৫ অপরাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 230 বার

অর্থনীতি সংবাদঃ গ্রামের ব্যাংকিং কার্যক্রম বহির্ভূত মানুষের কথা চিন্তা করে এদেরকে ইউনিয়ন তথ্যসেবা কেদ্রের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট সার্ভিস সুবিধার আওতায় আনার লক্ষ্যে এটুআই, ব্যাংক এশিয়া ও মাস্টারকার্ডের মধ্যে সোমবার একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্মাক্ষরিত হয়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়, প্রধানমন্ত্রী’র কার্যালয়ের মহাপরিচালক এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ আনুষ্ঠানিকভাবে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
দেশব্যাপী ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম স্থাপনের মাধ্যমে বাংলাদেশে উদ্ভাবনমূলক পেমেন্ট সিস্টেম চালু করার লক্ষ্যে মাস্টারকার্ডএটুআই ও ব্যাংক এশিয়ার সহায়তায় প্রয়োজনীয় কারিগরি জ্ঞান বিতরণ করবে।
ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র থেকে ই-কমার্স লেনদেন পরিচালনায় ব্যাংক এশিয়া এজেন্টদের জন্য ইউনিভার্সেল পেমেন্ট ইন্সট্রুমেন্ট তৈরির মাধ্যমে এটি সম্পন্ন করা হবে। মাস্টারকার্ড কো-ব্র্যান্ডেন পেমেন্ট কার্ড তৈরিতে মাস্টারকার্ড এটুআই ও ব্যাংক এশিয়াকে সহায়তা করবে।
কবির বিন আনোয়ার বলেন, ‘সরকারি ও বেসরকারি সংগঠন যৌথভাবে কাজ করলে, সরকারি সেবাসমূহের মান অনেকাংশে বেড়ে যাবে। ফলে বিপুল সংখ্যক নাগরিক বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সুফল ভোগ করতে পারবে।’
সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ‘এই ত্রিপক্ষীয় অংশিদারিত্ব আগামী দিনগুলোতে যারা ব্যাংকের আওতার বাইরে  ও যারা ব্যাংকের আওতাধীনে আছে উভয় শ্রেণীর মানুষের কাছেই পেমেন্ট অফারিং সেবাকে আরো জোরদার করবে।’
আরফান আলি বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই যৌথ প্রয়াস গ্রামীণ অর্থনীতির ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখবে।’


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT