জাতীয় আয়কর মেলার প্রথমদিনে প্রায় ২০৮ কোটি টাকা আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড

২ নভেম্বর ২০১৭, ১২:০১ পূর্বাহ্ণ || নিউজটি পড়া হয়েছে : 275 বার

bornomalatv

[ বিশেষ প্রতিবেদক] জাতীয় আয়কর মেলার প্রথমদিনে প্রায় ২০৮ কোটি টাকা আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, আয়কর মেলার প্রথমদিনে সেবা নিয়েছেন ৭৯ হাজার ১১২জন করদাতা। আয়কর আদায় হয়েছে ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা।

এবার ঢাকাসহ বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪দিন, ৩৪টি উপজেলায় ২দিন এবং ৭১টি উপজেলায় ১দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এ ধারাবাহিকতায় আজ ১৮টি জেলা ও ২টি উপজলোসহ ২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।


বুধবার সারাদেশে প্রথমদিনের আয়কর মেলায় সেবা নিয়েছেন ৭৯ হাজার ১১২জন। রিটার্ন দাখিল করেছেন ৩১ হাজার ৪১জন ও আয়কর আদায় হয়েছে ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮টাকা।

২০১৬ সালে আয়কর মেলায় প্রথমদিন সেবা নেন ৫৯ হাজার ২৯২জন, রিটার্ন দাখিল করেন ১৬ হাজার ৮৬জন ও আয়কর আদায় হয় ১৯১ কোটি ৪১ লাখ ৬৬ হাজার ৮১২ টাকা।

এবারের মেলায় প্রথমদিনে গত বছরের চেয়ে ১৯ হাজার ৮২০ জন বেশি কর সেবা নিয়েছেন। একইভাবে ১৪ হাজার ৯৫৫টি আয়কর রিটার্ন বেশি জমা পড়েছে, যা গত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ এবং ১৬ কোটি ৫৮ লাখ ৩১ হাজার ৭৪৬ কোটি টাকার বেশি আয়কর আদায় হয়েছে।

ভবিষ্যৎ করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতন করতে মেলায় দ্বিতীয়বারের মতো কর শিক্ষণ ফোরামের আওতায় শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ ও কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়।

মেলার প্রথমদিন রাজধানীর ঐতিহ্যবাহী উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রতিযোগিতা শেষে ১০জন শিক্ষার্থীকে সম্মাননা ও নগদ অর্থ দেওয়া হয়।

আয়কর মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। এবার মেলার পরিধি বৃদ্ধি করা হয়েছে। প্রথমবারের মতো করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড এবং ট্যাক্সপেয়ার স্টিকার প্রদান করা হয়েছে। ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদান করায় করদাতাদের সন্তোষ প্রকাশ করেছেন।

মেলায় ১০টি বুথ থেকে স্মার্ট কার্ড প্রদান করা হয়। মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্পডেস্ক, বৃহৎ করদাতা ইউনিটের ১টি বুথ, সঞ্চয় অধিদপ্তরের ১টি, কাস্টমসের ১টি, মূসকের ১টি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল ১টি, মুক্তিযোদ্ধা ১টি বুথ, সিনিয়র সিটিজেন ১টি বুথ, প্রতিবন্ধী ১টি বুথ, মিডিয়া সেন্টার, মেডিক্যাল টিম ১টি বুথ, ই-টিআইএন ৩টি বুথ, বিসিএস কর একাডেমির ১টি বুথ।

আরো রয়েছে, আইআরডি ১টি বুথ, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল ১টি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল ১টি বুথ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি ১টি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনা ৪টি, ই-টিআইএন ৪টি, লাইভ টেলিকাস্ট ১টি, কর শিক্ষণ ফোরাম ১টি, নামাযের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড ১০টি বুথ, ই-ফাইলিং ৩টি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক ৯টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ ১টি।

পুরো মেলায় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা দেওয়া হচ্ছে। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল চলাচল করছে। মেলায় অনলাইন রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। এ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে যেকোন করদাতা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে রিটার্ন দাখিল করতে পারবেন।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন এনবিআর ভবনে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT