চট্টগ্রামের বোয়ালখালীতে শতবর্ষী কধুরখীল উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস

১২ সেপ্টেম্বর ২০১৭, ২:১১ পূর্বাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 453 বার

১৯১৭ সালে যখন বিশ্বজুড়ে প্রথম বিশ্বযুদ্ধের দামামা বাজছিল তখন কধুরখীল গ্রামের কিছু সাহসী অথচ বিদুৎসাহী ব্যক্তির নিরলস প্রচেষ্টায় ১/১/১৯১৭ তারিখে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক স্বর্গীয় বিধুভূষণ চৌধুরী মহাশয়ের নেতৃত্বে বর্তমান কধুরখীল শ্রী শ্রী দূর্গাবাড়ী সংলগ্ন পুকুরের দক্ষিণপাড়ে স্থাপিত হয় কধুরখীল উচ্চ বিদ্যালয়। ঐ পুকুর পাড়ে দুই কক্ষবিশিষ্ট একখানা বেড়ার ঘর নির্মাণ করে। ঐ ঘরে ০১/০১/১৯১৭ তারিখ থেকে ৭ম ও ৮ম শ্রেণির পাঠদান কার্যক্রম শুরু করা হয়। কধুরখীল মধ্য ইংরেজী বিদ্যালয় থেকে ৬ষ্ঠ শ্রেণি পাশ করা ছাত্রদের ঐ বিদ্যালয়ে ভর্তি করা হতো। প্রতিষ্ঠালগ্নে ৭ম শ্রেণিতে ১৫ জন এবং ৮ম শেণিতে ১২ জন ছাত্র ভর্তি হয়। প্রধান শিক্ষক বিধুভূষণ চৌধুরী, উক্ত মধ্য ইংরেজী বিদ্যালয়ের প্রধান শিক্ষক, রেবতী রমন ব্যানার্জী ইতিহাস ও ভূগোল, পন্ডিত রমেশ চন্দ্র দত্ত বাংলা এবং তাঁরই জ্যেষ্ঠপুত্র যোগেশ চন্দ্র দত্ত সংস্কৃত বিষয়ে পাঠদান করতেন। কয়েক মাস পর বঙ্কিম চন্দ্র আইচ মহোদয় গণিত বিষয়ের শিক্ষক হিসাবে এই বিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কধুরখীল নিবাসী দানবীর স্বর্গীয় প্রাণকৃষ্ণ চৌধুরীসহ তাঁর পরিবারের আরও চারজন সদস্য স্কুলের জন্য ভূমি দান করার ১৯১৯ সালে পার্বতীচরণ দীঘির পাড়ে স্কুল গৃহ স্থানান্তরিত হয়। বর্তমান স্কুল ভবনের মাটির তৈরী অংশের নির্মান কাজ ১৯১৮ সনে শুরু হয়ে সমাপ্ত হয়েছিল ১৯২০ সালে। বিদ্যালয় ০১/০১/১৯১৭ তারিখ থেকে ১ম বারের মত কধুরখীল উচ্চ ইংরেজী বিদ্যালয় নামে কলিকাতা বিশ্ববিদ্যালয়ের সাময়িক স্বীকৃতি লাভ করে ২০/১২/১৯১৮ তারিখে। বিদ্যালয়ের শিক্ষার মান, পরীক্ষার ফলাফল ও পরিচালনা ইত্যাদি বিষয়ে কৃতিত্বের স্বীকৃতি স্বরুপ এই বিদ্যালয় কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৬ সালে স্থায়ী স্বীকৃতি অর্জনে সমর্থ হয় যা এক দুর্লভ অথচ গৌরবোজ্জ্বল প্রাপ্তি হিসাবে বিদ্যালয়ের ইতিহাসে স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।
লেখক-
আবদুস ছোবাহান ভূঁইয়া
সিনিয়র শিক্ষক
কধুরখীল উচ্চ বিদ্যালয়


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT