চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় মিল থাকায় স্থানীয়দের সঙ্গে মিশে যাচ্ছে রোহিঙ্গারা

৩১ অক্টোবর ২০১৭, ১১:৫৬ অপরাহ্ণ  -->| নিউজটি পড়া হয়েছে : 200 বার

শেফাতুল ইসলাম পিন্জু [ বার্তা বিভাগ ]

চট্টগ্রামের আঞ্চলিক ভাষার সঙ্গে মিল থাকায় স্থানীয়দের সঙ্গে সহজে মিশে যাচ্ছে রোহিঙ্গারা। নানা কৌশলে কক্সবাজারের নির্ধারিত ক্যাম্প থেকে ছড়িয়ে পড়ছে গ্রাম, গঞ্জ ও শহরে।মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস হত্যাযজ্ঞের মুখে জীবন বাঁচাতে প্রতিদিনই বাংলাদেশে অনুপ্রবেশ করছে হাজারো রোহিঙ্গা।

কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপ, জালিয়াপাড়া, হোয়াইক্ষ্যং লম্বাবিল, উখিয়ার আঞ্জুমানপাড়াসহ একাধিক সীমান্ত পয়েন্টে দিয়ে হেটে কিংবা নৌকায় বাংলাদেশে ঢুকছে তারা। এদের অধিকাংশই আশ্রয় নিচ্ছে উখিয়া-টেকনাফের ১২টি রোহিঙ্গা ক্যাম্পে। তবে চট্টগ্রামের আঞ্চলিক ভাষার সঙ্গে মিল থাকায় তাদের কেউ কেউ মিশে যাচ্ছে স্থানীয়দের সঙ্গে। ছড়িয়ে পড়ছে গ্রাম-গঞ্জ ও শহরে।


এদিকে রোহিঙ্গাদের ক্রমাগত অনুপ্রবেশে সংখ্যালঘু হয়ে পড়ছেন স্থানীয়রা। সাম্প্রতিক সময়ে তাদের আক্রমণাত্মক কর্মকাণ্ডে উদ্বিগ্ন তারা। কক্সবাজার উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নিকারুজ্জামান জানান, রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া ঠেকানোর পাশাপাশি তাদের সরকার নির্ধারিত ক্যাম্পে স্থানান্তরিত করা হচ্ছে। রোহিঙ্গারা যাতে কোনোভাবেই নির্ধারিত ক্যাম্পের বাহিরে ছড়িয়ে যেতে না পারে সেজন্য প্রশাসনের কঠোর নজরদারির দাবি জানিয়েছেন স্থানীয়রা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা আর্ত মানবতার সেবা মূলক প্রতিষ্ঠান। ডোনেট স্বেচ্ছাসেবী সংস্থা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম, সরকার ও রাষ্ট্ররিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য না করার জন্য বর্নমালা টেলিভিশনের পাঠক ও সুভাকাঙ্খিদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
পাঠকের মন্তব্য
Advertisement
সম্পাদকীয়

যাহা করিবার এখনই করিতে হইবে

গ্রিনহাউস গ্যাসের জন্য ক্রমশ উত্তপ্ত হইয়া উঠিতেছে এই ধরিত্রী—ইহার স্বপক্ষে প্রকাশ পাইতেছে নিত্যনূতন তথ্য। গ্রিনহাউস গ্যাসের মধ্যে সবচাইতে বেশি উচ্চারিত নামটি হইল কার্বন ডাই-অক্সাইড। সমপ্রতি... বিস্তারিত
জনমত জরিপ

সংবিধান মোতাবেক নীতিমালা প্রণয়ন করে সর্বোচ্চ আদালতের বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আপনি কি এ দাবির সঙ্গে একমত?

Loading ... Loading ...
Developed By : Donet IT